সাইবার আক্রমণে ক্ষতি কোটি ডলার

বিভিন্ন সাইবার আক্রমণের শিকার হয়ে প্রতি বছর কোটি ডলারের বেশি আর্থিক ক্ষতির মুখে পরছে মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানগুলো। সাইবার আক্রমণের ভুক্তভোগী হয়ে মার্কিন প্রতিষ্ঠানগুলোর প্রতি বছর গড়ে ১ কোটি ৫৪ লাখ মার্কিন ডলারের আর্থিক ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা হিউলেট প্যাকার্ড(এইচপি) এবং যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান পনিমন ইনস্টিটিউট অফ সাইবার ক্রাইমস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2015, 05:01 PM
Updated : 10 Oct 2015, 05:01 PM

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বব্যাপী সাইবার আক্রমণের ভুক্তভোগী প্রতিষ্ঠানগুলোর আর্থিক ক্ষতির গড় পরিমাণ যখন ৭৭ লাখ মার্কিন ডলার, সেখানে মার্কিন প্রতিষ্ঠানগুলোর ক্ষতি হচ্ছে দ্বিগুণ।

বিভিন্ন খাতের ২৫০টি প্রতিষ্ঠানের ২ হাজারেরও বেশি কর্মীর উপর চালানো জরিপের তথ্যের ভিত্তিতে এইচপি এবং পনিমন ইনস্টিটিউট অফ সাইবার ক্রাইমস জানিয়েছে, সাইবার আক্রমণের শিকার হচ্ছে সব খাতেরই ব্যবসা প্রতিষ্ঠান।

এর মধ্যে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস (ডিডিওএস) আক্রমণেই আর্থিক ক্ষতি সবথেকে বেশি হচ্ছে প্রতিষ্ঠানগুলোর।

‘ডার্ক নেট’-এর বিভিন্ন সূত্রের মাধ্যমে হ্যাকারদের সংগঠিত হওয়া আর ডিডিওএস আক্রমণের জন্য কম খরচের বটনেটের ব্যবহার বৃদ্ধির কারণে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর উপর সাইবার আক্রমণের ঘটনা ক্রমশ বাড়ছে বলে জানিয়েছে সিএনএন।

ডিডিওএস আক্রমণের খরচ এখন এতটাই কম যে প্রতি ঘন্টা ৩৮ ডলার খরচ করেই এই পদ্ধতিতে সাইবার আক্রমণ চালানো যায়। এর বিপরীতে ভুক্তভোগী প্রতিষ্ঠানের প্রতি ঘন্টায় গড়ে লোকসান হয় ৪০ হাজার মার্কিন ডলার।