৪০ দেশে নতুন আইফোন

৯ অক্টোবর থেকে বিশ্বের ৪০টি দেশে আইফোন ৬এস এবং ৬এস প্লাস বাজারজাত করার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। যুক্তরাষ্ট্রে সিমবিহীন আইফোন বিক্রি শুরু করার কিছুদিন পর বিশ্বব্যাপী ডিভাইসগুলো বাজারজাতকরণের এই ঘোষণা দিল প্রতিষ্ঠানটি।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2015, 01:33 PM
Updated : 10 Oct 2015, 04:57 PM

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল জানিয়েছে, সেপ্টেম্বরের ২৫ তারিখ থেকে যুক্তরাষ্ট্রে বিক্রি শুরু হওয়ার তিন সপ্তাহের মধ্যেই বিশ্বব্যাপী প্রায় ৭৬টি দেশের বাজারে আইফোনগুলো পাওয়া যাচ্ছে। এবারই সবচেয়ে কম সময়ের মধ্যে এতগুলো দেশে আইফোন বাজারজাত করছে অ্যাপল।

চলতি সপ্তাহের মধ্যে অ্যান্ডোরা, অস্ট্রিয়া, বেলজিয়াম, বসনিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, গ্রিস, গ্রিনল্যান্ড, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, আইল অফ ম্যান, ইতালি, লাটভিয়া, লিখটেনস্টাইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালদ্বীপ, মেক্সিকো, মোনাকো, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেইন, সুইডেন, সুইজারল্যান্ড এবং তাইওয়ানের বাজারে অভিষেক হবে নতুন দুই আইফোনের।    

বাহরাইন, জর্ডান, কুয়েত, কাতার, এবং সংযুক্ত আরব আমিরাতে ১০ অক্টোবর থেকেই আইফোন ৬এস এবং ৬এস প্লাসের বাজারজাতকরণ শুরু হবে বলে জানিয়েছে ম্যাশএবল।

এ ছাড়াও অক্টোবরের ১৬ তারিখ থেকে ভারত, মালয়েশিয়া এবং তুরস্কসহ ২৪টি দেশে নতুন আইফোন দুটি পাওয়া যাবে বলে সাইটটিতে জানানো হয়।

সবমিলিয়ে চলতি বছরের মধ্যেই বিশ্বের ১৩০ টি দেশে আইফোন ৬এস এবং ৬এস প্লাস বাজারজাত করবে অ্যাপল।