নজরদারির অভিযোগ অস্বীকার গুগলের

ওয়েব জায়ান্ট গুগলের ‘ইন-কার এন্টারটেইনমেন্ট’ অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড অটো’ ব্যবহারকারীদের উপর নজরদারি চালায় এমন অভিযোগ সম্প্রতি অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি ।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 12:00 PM
Updated : 9 Oct 2015, 12:00 PM

এক প্রতিবেদনে সংবাদসংস্থা সিএনএন মোটর ট্রেন্ড ম্যাগাজিনের বরাত দিয়ে জানিয়েছে, গ্রাহকের প্রাইভেসি লঙ্ঘন বিতর্ক এড়াতে জার্মান গাড়ি নির্মাতা পোর্শ নিজেদের নতুন গাড়িগুলোতে অ্যান্ড্রয়েড অটোর বদলে অ্যাপল কারপ্লে ব্যবহার করেছে।

মোটর ট্রেন্ডের তথ্য অনুসারে, গাড়িতে অ্যান্ড্রয়েড অটো ব্যবহারের জন্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে গুগলের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হয়। চুক্তির একটি অংশে রয়েছে, নির্মাতা প্রতিষ্ঠানকে গাড়ির গতি, থ্রটলের অবস্থান, কুলান্ট ও জ্বালানি তাপমাত্রা ইত্যাদি ধরনের বেশ কিছু ডেটা গুগলের সার্ভারে পাঠাতে হবে। এক্ষেত্রে অ্যাপল শুধু জানতে চায় ‘অ্যাপল প্লে’ ব্যবহারের সময় গাড়িটি চলন্ত অবস্থায় রয়েছে কিনা।

অন্যদিকে, প্রতিবেদনটিতে উল্লিখিত থ্রটলের অবস্থান, কুলান্ট ও জ্বালানি তাপমাত্রার ডেটা সংগ্রহের এ অভিযোগ অস্বীকার করেছে গুগল।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা প্রাইভেসিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করে থাকেন এবং মোটর ট্রেন্ডের প্রতিবেদনে উল্লিখিত ওই ধরনের কোনো ডেটা তারা সংগ্রহ করেন না বরং অনেক ব্যবহারকারী আরও ভালো অভিজ্ঞতা ও জিপিএস সুবিধা পেতে স্বেচ্ছায় বিভিন্ন তথ্য শেয়ার করে থাকেন।