ডাক্তারের বদলে বক্ষবন্ধনী!

যদি বলা হয় শুধু অন্তর্বাস কিংবা বিশেষ টি শার্ট পরার মাধ্যমে অহরহ হাসপাতালে যাওয়া বন্ধ করা যাবে তবে হয়ত অনেকেই অবাক হবেন। বাস্তবতা হল, ব্যক্তির শারীরিক অবস্থা নির্ণয়ে সক্ষম বিশেষ অন্তর্বাস এবং টি শার্ট বানাতে কাজ করছে একাধিক প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে স্মার্টলাইফ, সার্কিট এক্স, ওহমাটেক্স।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 11:15 AM
Updated : 8 Oct 2015, 11:15 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রুপা এবং বিশেষ পরিবাহী সুতা দিয়ে বানানো এই অন্তর্বাস এবং টি শার্ট শরীরের ইলেকট্রোকার্ডিওগ্রামস (ইসিজি) এবং ইলেকট্রোমায়োগ্রামস (ইএমজি)-এর মতো বৈদ্যুতিক সংকেত শনাক্ত করতে সেন্সর হিসেবে কাজ করবে। এর ফলে হৃদস্পন্দন এবং শরীরের বিভিন্ন পেশির কার্যক্রম সম্পর্কে ধারণা পাওয়া যাবে। 

এই ব্রা বা টি শার্ট পরিহিত ব্যক্তি স্মার্টফোন বা ট্যাবলেট অ্যাপের মাধ্যমে এই সংকেতগুলো থেকে তার শারীরিক অবস্থা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবেন। এভাবে পাওয়া তথ্য ডাক্তার বা অন্য কোনো তৃতীয় পক্ষের কাছেও পাঠানো যাবে।

বিশেষ এই ব্রা নির্মাতা প্রতিষ্ঠানগুলোর অন্যতম স্মার্টলাইফের সিইও অ্যান্ডি বেকার জানান, “হাসপাতালের ওয়ার্ডে ২০ জন রোগীকে এই টি শার্ট পড়ানোর মাধ্যমে ডাক্তার তার আইপ্যাডের মতো ডিভাইসে একই সঙ্গে ২০ জনের হার্টবিট দেখতে পারবেন।” ২০১৭ সালের মধ্যে হাসপাতালে এই পোশাকগুলোর প্রচলন শুরু হতে পারে বলে জানিয়েছে সিএনএন।

এই বিশেষ টি শার্ট এবং ব্রাগুলো খেলাধূলার সময় পড়ারও উপযোগী। এর ফলে নাইকি বা এডিডাসের মতো খেলার সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোও এই পোশাকগুলোর ব্যাপারে আগ্রহী হবে বলে জানিয়েছে সিএনএন।

এ ছাড়া ডেনিশ প্রতিষ্ঠান ওহমাটেক্স-এর বানানো মোজা পায়ে পানি জমছে কিনা তা শনাক্ত করতে পারে যা হৃদরোগে আক্রান্ত হওয়ার অন্যতম লক্ষণ।

ইতোপূর্বে প্রতিষ্ঠানটির বানানো বিশেষ পোশাক দমকল কর্মীরা অতিরিক্ত গরমে শারীরিক সমস্যায় ভুগছেন কিনা তা নির্ণয় করতে পারত। এ ছাড়া ভরশূন্য অবস্থা বা জিরো গ্র্যাভিটিতে নভোচারীদের শারীরিক অবস্থা নির্ণয়ে সক্ষম পোশাক তৈরিতেও কাজ করছে প্রতিষ্ঠানটি।