কর্মী নজরদারীর জন্য ব্ল্যাকফোন ২

ব্যবহারকারীদের স্পর্শকাতর ডেটার নিরাপত্তা বাড়াতে নতুন করে সাজানো হয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সাইলেন্ট সার্কেলের তৈরি স্মার্টফোন ‘ব্ল্যাকফোন ২’। নিজের প্রয়োজন অনুযায়ী স্মার্টফোনটির মূল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নতুন করে যোগ করা সফটওয়্যারের মাধ্যমে ফোনের অ্যাপগুলোর নিরাপত্তা ব্যবস্থা ‘ফাইন টিউন’ করতে পারবেন ব্যবহারকারী।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2015, 12:28 PM
Updated : 29 Sept 2015, 12:28 PM

স্মার্টফোন থেকে কর্মীদের কর্মকাণ্ডের উপর নজরদারি করতে ইচ্ছুক এমন প্রতিষ্ঠানগুলোর কথা মাথায় রেখে ব্ল্যাকফোন ২ নির্মাণ করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। বাজারে স্মার্টফোনটির দাম পড়বে ৭৯৯ মার্কিন ডলার।

স্মার্টফোনটির সিকিউরিটি সেন্টারে গিয়ে প্রতিটি অ্যাপের জন্য ডেটা শেয়ারিং ফিচারগুলো নিজের প্রয়োজন মতো বাছাই করে নিতে পারবেন ব্যবহারকারী। সাইলেন্ট সার্কেলের প্রধান প্রকৌশলী ডেভিড পুরন বলেন, “এই মূহুর্তে শুধু অ্যাপের অনুমতির আবেদন গ্রহণ বা প্রত্যাখান করা যায়। আমরা এর চেয়েও ভালো নিয়ন্ত্রণ ব্যবস্থা আনতে চেয়েছিলাম।”

স্মার্টফোনটিতে আগে থেকেই ডেটা এনক্রিপশন চালু থাকবে। বেহাত হলে দূর থেকেই স্মার্টফোনটির সব ডেটা মুছে দিতে পারবেন ব্যবহারকারী। যে কোনো ত্রুটি ধরা পড়ার পর ৭২ ঘন্টার মধ্যে তা ঠিক করে দেওয়ার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ এর নির্মাতারা।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ মার্শমেলোর মাধ্যমে ব্ল্যাকফোন ২-এ মূল ধারার স্মার্টফোনগুলোর বেশি কিছু ফিচার যোগ হতে পারে বলে জানিয়েছে বিবিসি।