ইয়াহুর ম্যালওয়্যার এবার পর্ন সাইটে

চলতি বছরের শুরুতেই অনলাইন বিজ্ঞাপনের মধ্যে লুকিয়ে রাখা ম্যালওয়্যার সংক্রমণের শিকার হয়েছিল ইয়াহুর সার্চ ইঞ্জিন। এবার বহুল ব্যবহৃত একটি পর্ন সাইটে একই ম্যালওয়্যারের উপস্থিতি আবিষ্কার করেছে সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘ম্যালওয়্যারবাইটস’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2015, 09:36 AM
Updated : 26 Sept 2015, 09:36 AM

বিবিসি জানিয়েছে, ‘সেক্স অ্যাডভাইজর’ শিরোনামের একটি বিজ্ঞাপনের মধ্যে লুকানো ম্যালওয়্যারটি ‘মানব ব্যবহারকারী’ আর বট সফটওয়্যার আলাদা করে চিহ্নিত করার ক্ষমতা রাখে। ইয়াহুর পর ‘এক্সহ্যামস্টার’ নামের একটি সাইটে ওই ম্যালওয়্যারবাহী বিজ্ঞাপনের উপস্থিতি আবিষ্কার করে ম্যালওয়্যারবাইটস।

ব্যবহারকারীরা সবচেয়ে বেশি ভিজিট করেন এমন ওয়েবসাইটের বৈশ্বিক তালিকার ৭১ নম্বরে আছে এক্সহ্যামস্টার ডটকম। ওয়েব অ্যানালিটিক্স ফার্ম অ্যালেক্সার তথ্য অনুযায়ী প্রতিমাসে কয়েক কোটি ব্যবহারকারী ভিজিট করেন সাইটটি।

ওই সাইট থেকে বিজ্ঞাপনটি সরিয়ে ফেলা হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, মূল ধারার সাইটগুলোর থেকে কোনো দিক দিয়েই বেশি ঝুঁকিপূর্ণ নয় পর্নোগ্রাফি সাইটগুলো।

ম্যালওয়্যারটি নিজের কার্যক্রম লুকিয়ে রাখার জন্য ক্লাউড-প্লাটফর্মের সুযোগ নেয় বলে জানিয়েছে বিবিসি। সিকিউরিটি সেটিং বিশ্লেষণ করার মাধ্যমে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের চিহ্নিত করে ভুয়া ওয়েব পেইজে নিয়ে যেত এটি।

এই প্রসঙ্গে ম্যালওয়্যারবাইটসের বিশ্লেষক জেরামি সেগুলা বলেন, “অন্যান্য সাইটের তুলনায় পর্ন সাইটগুলোকে বেশি ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়ে থাকে। আমি এই ধারণা সঠিক মনে করি না। গত কয়েক মাসে ম্যালওয়্যারবাহী বিজ্ঞাপনের যে দৌরাত্ব আমরা দেখেছি তাতে পর্ন সাইট আর অন্যান্য সাইটগুলো ভুক্তভোগী হচ্ছে সমান হারে।”