অবশেষে ব্ল্যাকবেরিতে অ্যান্ড্রয়েড

বছরের শেষ প্রান্তিকে নতুন স্মার্টফোন ‘দ্য প্রিভ’ বাজারজাত করার ঘোষণা দিয়েছে কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি। চমকপ্রদ বিষয় হচ্ছে, নতুন স্মার্টফোনটিতে নিজস্ব বিবি১০ অপারেটিং সিস্টেম ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এর বদলে ব্যবহার করা হবে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2015, 09:29 AM
Updated : 26 Sept 2015, 09:29 AM

‘দ্য প্রিভ’-ই হবে ব্ল্যাকবেরির তৈরি প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, ‘দ্য প্রিভ’-কে বাঁকা চোখে দেখছেন পুরানো ব্ল্যাকবেরি ভক্তদের অনেকেই। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিপরীতে দীর্ঘ দিন লড়াই করে অবশেষে এই ‘হার মেনে নেওয়া’ মানতে পারছেন না অনেকেই। বলা হচ্ছে ব্ল্যাকবেরির নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে তৈরি স্মার্টফোনের বাজার নষ্ট করবে ‘দ্য প্রিভ’।

অন্যদিকে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্ল্যাকবেরি। ৩ মাসে মোট ৮ লাখ ডিভাইস বিক্রি করেছে প্রতিষ্ঠানটি, যা আগের বছরে বিক্রি হওয়া মোট ডিভাইসের এক তৃতীয়াংশ।

ব্ল্যাকবেরির এই সাম্প্রতিক পদক্ষেপ সম্পর্কে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান রিকন অ্যানালিটিক্সের রজার এন্টনার বলেন, “অবশেষে ব্ল্যকবেরি এটা উপলব্ধি করতে পেরেছে যে যথেষ্ট পরিমাণ ক্রেতা নেই প্রতিষ্ঠানটির, যাতে ডেভেলপাররা তাদের জন্য অ্যাপ নির্মাণে আগ্রহী হবে।”

সাধারণ ব্যবহারকারীদের কাছ থেকে খুব একটা সাড়া না পেলেও সরকারি প্রতিষ্ঠানের কর্মচারী এবং কর্পোরেট ক্রেতাদের কাছে নিজেদের অবস্থান ধরে রাখতে পেরেছে ব্ল্যাকবেরি। আর ব্ল্যাকবেরি সিইও জন চেন মনে করেন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে ব্ল্যাকবেরির নিরাপত্তা ব্যবস্থা যোগ করতে পারলে সবার কাছে সমান সাড়া পাবে স্মার্টফোনগুলো-- জানিয়েছে সিনেট।