স্যামসাং স্মার্টওয়াচে যা থাকছে

গিয়ার এস২ স্মার্টওয়াচের বিভিন্ন কারিগরি দিক নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। প্রতিষ্ঠানটির দাবি, একবারের চার্জে দুই থেকে তিন দিন চলবে স্মার্টওয়াচগুলো।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 10:41 AM
Updated : 2 Sept 2015, 10:41 AM

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল জানিয়েছে, ‘গিয়ার এস২’ এবং ‘গিয়ার এস২ ক্লাসিক’ এই দুই মডেলে স্মার্টওয়াচগুলো বাজারজাত করবে স্যামসাং। এর মধ্যে ক্লাসিক মডেলের ডিজাইন করা হয়েছে বাজারে প্রথাগত হাতঘড়িগুলোর ডিজাইনের সঙ্গে মিল রেখে। আর যারা ‘আধুনিক’ স্মার্টওয়াচ চান, তাদের জন্য ‘গিয়ার এস২’।

গিয়ার এস২ আকারে ৪২ মিলিমিটার যা অ্যাপল ওয়াচের সমান। অন্যদিকে ক্লাসিক মডেলের স্মার্টওয়াচটির আকার হবে ৩৯ মিলিমিটার।

১১.৪ মিলিমিটার পুরু গিয়ার এস২ মডেলের স্মার্টওয়াচগুলোতে ৩৬০ বাই ৩৬০ পিক্সেল রেজুলিউশনের ১.২ ইঞ্চির গোল স্ক্রিন থাকবে বলে জানিয়েছে ম্যাশএবল। ডিভাইসগুলোতে ব্লু-টুথ, ওয়াই-ফাই এবং নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) সংযোগ সুবিধা থাকবে। এনএফসি-এর মাধ্যমে স্মার্টওয়াচগুলো মোবাইল পেমেন্ট ডিভাইস হিসেবে কাজ করবে।

স্মার্টওয়াচগুলোতে ‘ই-সিম’ ব্যবহার করা যাবে। এর ফলে ফোন ছাড়া স্মার্টওয়াচের মাধ্যমেই কল করা যাবে। পানি আর ধুলাবালি প্রতিরোধে সক্ষম ওই স্মার্টওয়াচগুলো ই-মেইল ও টেক্সট মেসেজ পাঠানো এবং হেলথ ট্র্যাকিংয়ের কাজেও ব্যবহার করা যাবে।

হার্ডওয়্যার হিসেবে থাকবে ডুয়াল কোর ১ গিগাহার্টজ প্রসেসর, ৪ জিবি স্টোরেজ। ওয়্যারলেস চার্জিং সুবিধাও আছে স্মার্টওয়াচগুলোতে।

গিয়ার স্মার্টওয়াচের আগের মডেলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হলেও নতুন দুটি মডেলে নিজস্ব টাইজেন অপারেটিং সিস্টেমে ব্যবহারের দিকে জোর দিয়েছে স্যামসাং।

স্মার্টওয়াচগুলোর দাম কত হতে পারে তা এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছে ম্যাশএবল।