ফ্ল্যাশ অ্যাডে বিরতি দেওয়া যাবে

ওয়েব ব্রাউজার ক্রোম ব্যবহারের সময় অ্যাডব ফ্ল্যাশের বিভিন্ন বিজ্ঞাপন অনেক সময় গ্রাহকদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তবে এ বছরের সেপ্টেম্বরের ১ তারিখ থেকে ক্রোম ব্যবহারের সময় এই বিজ্ঞাপনগুলো সাময়িকভাবে বন্ধ করা যাবে বলে জানিয়েছে ম্যাশএবল।

নাইবমুহাম্মদরিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2015, 01:28 PM
Updated : 30 August 2015, 05:37 AM

ইতোপূর্বে, শুধু বেটা ইউজাররা এই বছরের জুন থেকে ফ্ল্যাশ অ্যাড অটো পসিং-এর সুবিধা ভোগ করলেও সেপ্টেম্বরের ১ তারখি হতে তা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট গুগল।

এই ফিচারটির ফলে ব্রাউজারটিতে পেজলোডিং আরো দ্রুত হবে এবং তুলনামূলক কম মেমোরি খরচ হবে বলে জানিয়েছে ম্যাশএবল।

অবশ্য ক্রোম ব্যবহারকালে সব ফ্ল্যাশ কনটেন্ট যে সাময়িক বন্ধ করা যাবে তা নয়। ফ্ল্যাশ ভিডিওর ক্ষেত্রে এই ফিচারটি প্রযোজ্য না হলেও বিভিন্ন বিজ্ঞাপন সহজে বন্ধ করা যাবে। এ ছাড়া সাময়িকভাবে বন্ধ করা কনটেন্ট ক্লিক করে পুনরায় দেখা যাবে।

ম্যাশএবল জানিয়েছে, এই ফিচারটি ইতোমধ্যেই ক্রোমে রয়েছে। ব্রাউজারটির ‘অ্যাডভান্সড সেটিংস’ থেকে ‘কনট্যান্ট সেটিংস’-এ ক্লিক করে ‘ডিটেক্ট এন্ড রান ইম্পর্ট্যান্ট প্লাগ-ইন কনট্যান্ট’ অপশনটি সিলেক্ট করার মাধ্যমে এই সুবিধা চালু করা যায়।

তবে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে এই ফিচারটি ক্রোমে ডিফল্ট অপশন হিসেবে আগে থেকেই চালু করা থাকবে।

এ ছাড়া অব্যবহৃত ক্রোম ট্যাবস ডিসএবল করে রাখতে ইচ্ছুক গ্রাহকদের ‘’দ্য গ্রেট সাসপেন্ডার’ নামক ক্রোম প্লাগ-ইন ব্যবহার করার পরামর্শ দিয়েছে ম্যাশএবল।

ক্রোম ব্রাউজারে এই পরিবর্তনের ফলে নিরাপত্তা-ত্রুটি কমে যাবে বলে সাইটটিতে জানানো হয়।