এবার মামলা-বিপাকে অ্যাশলে ম্যাডিসন

সম্প্রতি হ্যাকিংয়ের শিকার হয়েছে অনলাইন ডেটিং সাইট অ্যাশলে ম্যাডিসন।এই অবস্থায় অ্যাশলে ম্যাডিসন এবং এর অভিভাবক প্রতিষ্ঠান অ্যাভিড লাইফ মিডিয়ার 'কাঁটা ঘায়ে নুনের ছিটা' দিয়ে মামলা করেছেন জনৈক ব্যক্তি।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 09:15 AM
Updated : 27 August 2015, 09:15 AM

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, জন ডো নামে এই ব্যক্তি গ্রাহকদের প্রতিনিধি হিসেবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি করেন। মামলায় ক্ষতিপূরণ চাওয়া হলেও তা কিভাবে দেয়া হবে তা এখনো পরিষ্কার নয়।

ব্যক্তিগত এবং আর্থিক গোপনীয় তথ্য সংরক্ষণে অবহেলা এবং গ্রাহক ভোগান্তির অভিযোগে অভিযুক্ত প্রতিষ্ঠানটিকে এখন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফেডারেল কোর্টে মামলার মুখোমুখি হতে হবে বলে জানিয়েছে রয়টার্স।

অভিযোগে আরো বলা হয়, ডেটা এনক্রিপশনের মতো সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করলে এই হ্যাকিং এড়ানো সম্ভব ছিল।

যুক্তরাষ্ট্রের পর নিজদেশ কানাডায়ও মামলার মুখে পড়েছে অ্যাভিড লাইফ মিডিয়া। রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহে কানাডায় ৭৬ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়।

অন্যদিকে, বেহাত হওয়া ডেটার অধিকাংশই এখনো প্রকাশ করা হয়নি বলে দাবি করেছে হ্যাকিংয়ে জড়িত 'দ্য ইমপ্যাক্ট টিম'।

ওয়াল স্ট্রিট জার্নাল-এর ব্লগে জানানো হয়েছে, হ্যাকিংয়ে অ্যাশলে ম্যাডিসনের অভিভাবক প্রতিষ্ঠান অ্যাভিড লাইফ মিডিয়া থেকে মোট ৩০০ গিগাবাইট ডেটা হ্যাক করা হয়।

এই বিশাল পরিমাণ ডেটার মাত্র ৯.৭ গিগাবাইট ডেটা অনলাইনে উন্মুক্ত করা হয়।

একদিকে মামলা এবং অন্যদিকে হ্যাকারদের উৎপাত-প্রতিষ্ঠানটির অবস্থা যে বেশ নাজুক তা বলাই যায়।

উল্লেখ্য, এই হ্যাকিংয়ের ঘটনায় ৩ কোটি ৩০ লাখ ব্যক্তির একাউন্টের বিস্তারিত তথ্য চুরি করেছিল ‘দ্য ইমপ্যাক্ট টিম’ নামে পরিচিত হ্যাকাররা।

হ্যাক হওয়া ডেটায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের উচ্চপদস্থ কর্মকর্তাদের ই-মেইল অ্যাড্রেসের পাশাপাশি গ্রাহকদের ব্যক্তিগত স্পর্শকাতর বিষয়াদি নিয়ে তথ্য ছিল বলে জানিয়েছে রয়টার্স।