একসঙ্গে ৫০০ অ্যাপ উদ্বোধন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে দেশে এই প্রথম ৫০০  মোবাইল অ্যাপ উদ্বোধন করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 11:09 AM
Updated : 27 July 2015, 11:09 AM

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ ২৬শে জুলাই বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে অ্যাপগুলো উদ্বোধন করেন।

অ্যাপগুলোর মধ্যে রয়েছে  ডেসকো, ডিপিডিসি ও ওয়াসার বিল যাচাই, বিএসটিআই এর পণ্য  ভেরিফিকেশন অ্যাপসহ এনআরবি-এর ই-টিআইএন ও ভ্যাট, নন ভ্যাট পণ্য যাচাই, বাংলাদেশ বিমান ও  রেলওয়ের সময়সূচি, বিনিয়োগ বোর্ড ও জয়েন স্টক কোম্পানির রেজিস্ট্রশন স্ট্যাটাস যাচাই ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন অ্যাপ।

এ ছাড়াও বঙ্গভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, নির্বাচন কমিশন, বিভিন্ন মন্ত্রণালয়, রাজউক, পাবলিক সার্ভিস কমিশন, হাই-টেক পার্কসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত অ্যাপ তৈরি করা হয়েছে।

অ্যাপগুলো  BangladeshICTD apps ও GOOGLE PLAY –থেকে বিনামূল্যে ডাউনলোড করা সম্ভব হবে।

আইসিটি সচিব শ্যামসুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কর্মসূচি পরিচালক ও সিসিএর (কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথিরিটি) নিয়ন্ত্রক ফখরুদ্দিন আহমেদ চৌধুরী। এ ছাড়া বক্তব্য রাখেন কর্মসূচি বাস্তবায়নের সহযোগী প্রতিষ্ঠানই এটিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান।

মোবাইল অ্যাপ প্রশিক্ষক ও সৃজনশীল অ্যাপ উন্নয়ন কর্মসূচির আওতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এই অ্যাপগুলো তৈরি করেছে। কর্মসূচি বাস্তবায়নের সহযোগিতা করেছে এথিকস এডভান্স টেকনোলজি লি. (ইএটিএল)।

অ্যাপগুলোর ফলে এখন থেকে স্বাস্থ্য, শিক্ষা, বিনোদনসহ দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় চাহিদাগুলো হাতের মুঠোয় পাওয়া যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে।