সাবেক খেলোয়াড় আর কোচদের শরণাপন্ন ব্রাজিল

ব্রাজিলের ফুটবল কনফেডারেশন (সিবিএফ) দেশের ফুটবলের উন্নয়নের জন্য সাবেক খেলোয়াড় ও কোচদের শরণাপন্ন হচ্ছে। উন্নতির বিষয়ে পরামর্শ চাইতে শিগগিরই তাদের ডাকার কথা জানিয়েছেন সিবিএফের এক কর্তা গিলমার রিনালদি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 11:28 AM
Updated : 2 July 2015, 11:28 AM

প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়ার এক সপ্তাহের মধ্যে সিবিএফ ঘোষণা দিল, সাবেক কোচদের নিয়ে একটি কাউন্সিল করা হবে।

সিবিএফ কর্মকর্তা এবং দেশটির সাবেক গোলরক্ষক রিনালদি বিষয়টি ব্রাজিলে স্পোর্ত টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে উল্লেখ করেন। বর্তমানে ব্রাজিল জাতীয় দলের দেখভালের কাজ করা রিনালদি জানান, বিদেশি কোচ, ক্লাব কোচ, সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ও সংবাদমাধ্যমের প্রতিনিধিদের আলোচনায় অংশ নিতে ডাকা হবে।

“ব্রাজিলের ফুটবলের কৌশলগত উন্নতির জন্য কাউন্সিল গঠন করব আমরা। বাইরের জ্ঞান নিতে কনফেডারেশনকে উন্মুক্ত করতে চাই আমরা। এটা আমাদের জাতীয় দল ও আমাদের ফুটবলের ভবিষ্যৎ হবে।”

ব্রাজিলের কোচ দুঙ্গা ও কনফেডারেশনের সভাপতি মার্কো পোলো দেল নেরোর উপস্থিতিতে রিও দে জেনেইরোতে হওয়া এক সভার পর সাবেকদের সাহায্য চাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

“লক্ষ্য হচ্ছে, বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্রাজিলের ফুটবল ব্যবচ্ছেদ করা, যাতে আমরা কৌশলগত পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করতে পারি।”

সাবেক কোচদের মধ্যে অন্য অনেকের সঙ্গে লুইস ফেলিপে স্কলারি, মানো মেনেসেস, কার্লোস আলবার্তো পাহেইরা, মারিও জাগালো, ভান্দেরলেই লুক্সেমবুর্গো ও পাওলো রবের্তো ফালকাওকে ডাকা হবে বলে জানান রিনালদি। সিবিএফ আলোচনার জন্য স্বাস্থ্য ও প্রযুক্তির সঙ্গে যুক্ত থাকাদেরও ডাকবে বলে জানান তিনি।

সবাইকে নিয়ে প্রথম আলোচনাটা আগামী সপ্তাহের গোড়ার দিকে হতে পারে।

২০০২ সালের পর আর বিশ্বকাপ জিততে পারেনি ব্রাজিল। সেবার স্কলারির অধীনে রোনালদো, রিভালদো, রোনালদিনিয়ো, কাফু ও রবের্তো কার্লোসদের মতো খেলোয়াড় ছিলেন।

দেশের মাটিতে গত বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে গিয়েছিল স্কলারির ব্রাজিল। ব্রাজিলের জন্য সেই দায়মোচনের প্রথম সুযোগ ছিল এবারের কোপা আমেরিকা। কিন্তু দায়মোচনের পরিবর্তে আরেকটি লজ্জা নিয়েই কোপা আমেরিকা অভিযান শেষ হয় তাদের।

ব্রাজিলের এই দলে বিশ্বমানের তারকা খুব কমই আছে। বার্সেলোনার তারকা নেইমারের ওপর নির্ভরশীল তারা। অখেলোয়াড়সুলভ আচরণ করে চার ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়ার আগে কোপা আমেরিকার দুটি ম্যাচে খেলতে পারেন নেইমার।

যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের দুনীর্তি বিষয়ক তদন্তের পর সিবিএফের সাবেক সভাপতি হোসে মারিয়া মারিন সুইজারল্যান্ডে গ্রেপ্তার হন। এরপর থেকে সিবিএফ কড়া নিরীক্ষার মধ্যে রয়েছে। এদিকে সিবিএফের বর্তমান সভাপতির পদত্যাগের দাবিও জোরাল হচ্ছে।