পরিসংখ্যানে বার্লিনের ফাইনাল

জার্মানির রাজধানী বার্লিনে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামার আগে বার্সেলোনা ও ইউভেন্তুস, দুই দলের সামনেই থাকছে ট্রেবল জয়ের হাতছানি। মেসিদের জন্যে এটা আবার ইতিহাস গড়ার উপলক্ষও। আর্জেন্টিনার এই অধিনায়কের সামনে আছে ব্যক্তিগত দুটি রেকর্ড গড়ার সুযোগও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2015, 03:20 PM
Updated : 5 June 2015, 04:27 PM

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে হতে যাওয়া এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে জেনে নেওয়া যাক ম্যাচটি ঘিরে উঠে আসা আরও অনেক পরিসংখ্যান।

শনিবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায় মুখোমুখি হবে বার্সেলোনা ও ইউভেন্তুসের শিরোপা লড়াই।

* ১৯৫৫-৫৬ মৌসুমে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স কাপ নামে শুরু হওয়া এই প্রতিযোগিতার ৬০তম ফাইনাল হতে যাচ্ছে এবার। আর প্রতিযোগিতার ইতিহাসে বার্লিনে এবারই প্রথম ফাইনাল হবে।  

* জার্মানির মাটিতে হওয়া ফাইনালে একমাত্র জার্মান দল হিসেবে শিরোপা জিতেছে বরুসিয়া ডর্টমুন্ড। ১৯৯৭ সালে মিউনিখের ফাইনালে ইউভেন্তুসকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বরুসিয়া।  

* এ পর্যন্ত মোট ৭ বার ফাইনালে উঠে ২ বার চ্যাম্পিয়ন হয়েছে ইউভেন্তুস। ১৯৮৫ সালে লিভারপুলকে হারিয়ে এবং ১৯৯৬ সালে আয়াক্স আমস্টারডামকে হারিয়ে শিরোপা জেতে ইউভেন্তুস। আর ১৯৭৩, ১৯৮৩, ১৯৯৭, ১৯৯৮ ও ২০০৩ সালে ফাইনালে হারে ইতালির ক্লাবটি।

* ইউরোপের সেরা এই ক্লাব প্রতিযোগিতায় ইতালির ক্লাবগুলো মোট ১২ বার চ্যাম্পিয়ন হয়েছে; এসি মিলান ৭টি, ইন্টার মিলান ৩টি এবং ইউভেন্তুস ২টি শিরোপা জেতে।

* স্পেনের ক্লাবগুলো এই প্রতিযোগিতায় মোট ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে; রিয়াল মাদ্রিদ রেকর্ড ১০ বার এবং বার্সেলোনা ৪ বার চ্যাম্পিয়ন হয়েছে।

* ১৯৯২ সালে ইতালির ক্লাব সাম্পদোরিয়াকে হারিয়ে বার্সেলোনা প্রথম চ্যাম্পিয়ন হয়। আর গত এক দশকে তারা তিনবার চ্যাম্পিয়ন হয় এবং এই তিন ফাইনালেই তারা কোনো ইংলিশ ক্লাবকে হারায়, ২০০৬ সালে আর্সেনালকে এবং ২০০৯ ও ২০১১ সালে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারায় তারা।

* বার্সেলোনা জিতলে প্রথম দল হিসেবে দ্বিতীয়বারের মতো ট্রেবল জিতবে তারা। এর আগে ২০০৯ সালে প্রথম এই কীর্তি গড়েছিল ক্লাবটি।

* ইউভেন্তুসের কোচ মাস্সিমিলিয়ানো আলেগ্রি এবং বার্সেলোনার কোচ লুইস এনরিকে, দুজনেই তাদের বর্তমান চাকরির প্রথম মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পথে আছেন।

* চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতাদের তালিকায় ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে ৭৭ গোল করে যৌথভাবে শীর্ষে থাকা লিওনেল মেসি বার্লিনে শনিবার গোল করতে পারলে প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের তিন ফাইনালে গোল করার কৃতিত্ব গড়বেন। ২০০৯ ও ২০১১ সালের ফাইনালে গোল করেছিলেন তিনি। 

* বার্লিনের এই ম্যাচে আন্দ্রেয়া পিরলো খেললে ফাইনালে একই দলের বিপক্ষে ও পক্ষে খেলার বিরল এক 'ডাবল' গড়বেন ইতালির এই তারকা মিডফিল্ডার। ২০০৩ সালে ওল্ড ট্র্যাফোর্ডের ফাইনালে ইউভেন্তুসকে হারানো এসি মিলানের হয়ে খেলেছিলেন তিনি। আর শনিবার ইউভেন্তুসের শুরুর একাদশে খেলার সম্ভাবনা আছে তার। মিলানের জার্সিতে ২০০৭ সালেও শিরোপা জিতেছিলেন এই প্লেমেকার।

* ২০০৩ সালে শেষ ফাইনাল খেলা ওই ইউভেন্তুস দলের একমাত্র জানলুইজি বুফ্ফন দলটিতে এখনও খেলছেন। আর ২০১১ সালে চ্যাম্পিয়ন হওয়া বার্সেলোনা দলের ৮ জন এখনও কাম্প নউয়ে খেলছেন।

* ২০০২-০৩ মৌসুমে শেষবার মুখোমুখি দেখা হয় এই দুই দলের। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ওই কোয়ার্টার-ফাইনালে ইউভেন্তুস দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে জেতে। বার্সেলোনার বর্তমান কোচ লুইস এনরিকে সেই লড়াইয়ের দ্বিতীয় লেগে কাতালুনিয়ার দলটির নেতৃত্বে ছিলেন আর বুফ্ফন ছিলেন ইউভেন্তুসের গোলরক্ষক, ম্যাচটি ২-১ গোলে জিতেছিল ইতালির ক্লাবটি।