বাংলাদেশকে হারানোর লক্ষ্য আফগানিস্তানের

ক্রিকেটে পারলেও ফুটবলে আজও বাংলাদেশকে হারাতে পারেনি আফগানিস্তান। তবে এবার মামুনুল-জুয়েলদের বিপক্ষে জয় খরা কাটানোর স্বপ্ন দেখছে সাফের বর্তমান চ্যাম্পিয়নরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2015, 02:52 PM
Updated : 1 June 2015, 02:52 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার বিকাল ৪টায় প্রীতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

প্রীতি ম্যাচ সামনে রেখে আগের দিন সোমবার সাংবাদিকদের লক্ষ্যের কথা জানান আফগানিস্তান অধিনায়ক জালালউদ্দিন শারিটিয়ার। বাংলাদেশের বিপক্ষে খেলা চার ম্যাচে একটি হার ও তিনটি ড্রয়ের পরিসংখ্যান টেনে তিনি বলেন, “বলছি না, আমরা জিতবই। ফুটবলে যেকোনো কিছু হতে পারে; তবে এখানে জিততেই এসেছি আমরা।”

গত এশিয়ান গেমসে আফগানিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচে রক্ষণাত্মক ফুটবল খেলে প্রতিপক্ষকে আটকে রেখে মামুনুলের একমাত্র গোলে জয় তুলে নেয় বাংলাদেশ। ওই ম্যাচের প্রসঙ্গ টেনে অতিথি দলের অধিনায়ক কৌশল তৈরি রাখার কথা জানান।

“এশিয়ান গেমসে বল পজিশনে আমরা অনেক এগিয়ে ছিলাম আর তারা (বাংলাদেশ) রক্ষণাত্মক খেলেছিল। যদি এবারো তারা একই কৌশল নেয়, তাহলে আমরাও কিছু একটা করে দেখাব।”

মাস তিনেক আগে আফগানিস্তান দলের কোচ হিসেবে যোগ দিয়েছেন স্লাভেন স্কেলেজিক। এই দায়িত্বে সময়টা অল্প হলেও বসনিয়া বংশোদ্ভূত এই জার্মান কোচ দল নিয়ে আত্মবিশ্বাসী। সিঙ্গাপুরের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ প্রীতি ম্যাচ দেখার কথা উল্লেখ করে তিনি বলেন, “আশা করি, আমরা অবশ্যই ভালো ফল পাব।”

আফগানিস্তান কোচের আত্মবিশ্বাসী হয়ে ওঠার আসলে অনেক কারণই আছে। ২৮ জনের যে দলটি নিয়ে তিনি বাংলাদেশে এসেছেন, সেই দলে দেশের বাইরে খেলার অভিজ্ঞতা রয়েছে ১৮ জন ফুটবলারের।

স্কেলেজিক জানান, এই ১৮ জনের মধ্যে ৭ জন জার্মানি, ৩ জন করে সুইডেন ও নেদারল্যান্ডসে, অস্ট্রেলিয়া, নরওয়ে, থাইল্যান্ড, ডেনমার্ক এবং ভারতের ঘরোয়াতে একজন করে খেলেন।

বাংলাদেশের বিপক্ষে প্রীতি ম্যাচ হলেও ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্ব সামনে রেখে প্রস্তুতি নিচ্ছে আফগানিস্তান। ফলে প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখছে না তারা। বাংলাদেশে আসার আগে বাহরাইনে এক সপ্তাহ ধরে প্রস্তুতি নেওয়ার পর লাওসকে ২-০ গোলে জালালরা হারিয়েছেন বলেও জানান কোচ।

নিজের দল নিয়ে আত্মবিশ্বাসী হলেও বাংলাদেশকে অবশ্য হালকাভাবে নিচ্ছে না আফগানিস্তান কোচ। তাই জয়ের স্বপ্ন দেখলেও তিনি বলে, “বাংলাদেশ ভালো একটি দল। তবে আমরাও ভালো একটা ম্যাচের জন্য নিজেদের সর্বোচ্চ চেষ্টা করব।”