ব্রাজিলের কোপা আমেরিকার দলে নেই অস্কার

চোটের কারণে আগামী মাসে হতে যাওয়া কোপা আমেরিকায় খেলতে পারবেন না অস্কার। চেলসির এই মিডফিল্ডারকে বাইরে রেখেই এ টুর্নামেন্টের জন্য ব্রাজিল দল ঘোষণা করেছেন কোচ দুঙ্গা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 08:13 AM
Updated : 6 May 2015, 08:27 AM

মঙ্গলবার দল ঘোষণার সময় দুঙ্গা জানান,অস্কার ক্লাবের সবশেষ অনুশীলনে চোট পান। বিষয়টি নিয়ে তিনি চেলসি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেই অস্কারকে দলে না নেওয়ার সিদ্ধান্ত নেন।

"আমরা (চেলসি কোচ জোসে) মরিনিয়ো আর চেলসির চিকিৎসকের সঙ্গে কথা বলেছি। তার সেরে উঠতে সময় লাগবে এবং কোপা আমেরিকার সময় সে সেরা অবস্থায় থাকবে না।"

চিলিতে কোপা আমেরিকা শেষ হলেই শুরু হবে বিশ্বকাপের বাছাই পর্ব। দুঙ্গার কাছে বিশ্বকাপের বাছাই পর্ব অনেক গুরুত্বপূর্ণ। এ কারণেই অস্কারকে নিয়ে ঝুঁকি নিতে চাননি তিনি।

ব্রাজিলের কোপা আমেরিকার দলে জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির সাবেক স্ট্রাইকার রবিনিয়ো। সান্তোসে মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্সেরই পুরস্কার পেলেন তিনি।

"অবশ্যই সে অনেক বেশি অভিজ্ঞ, জাতীয় দলে সে তার ভূমিকা জানে। তার স্কিল অসাধারণ এবং সান্তোসে তা দেখিয়েছে। আর এবার এই অভিজ্ঞতা তরুণ খেলোয়াড়দের মধ্যে ছড়িয়ে দেওয়ার বাড়তি দায়িত্ব আছে তার।"

লিভারপুলের ২২ বছর বয়সী ফিলিপে কৌতিনিয়ো প্রথমবারের মতো বড় কোনো টুর্নামেন্টে ব্রাজিলের দলে জায়গা করে নিলেন। আল-আহলির আক্রমণাত্মক মিডফিল্ডার এভারটন রিবেইরোও কোপার ব্রাজিল দলে আছেন। ২০১৩ ও ২০১৪ সালে ক্রুইজেইরোর প্রথম বিভাগের শিরোপা জয়ে বড় ভূমিকা রাখেন তিনি।

নেইমারের নেতৃত্বে আক্রমণভাগে রবিনিয়ো, কৌতিনিয়ো আর রিবেইরো সঙ্গে আছেন দিয়েগো তারদেল্লি। বর্তমানে চীনের ক্লাব শ্যানডং লুনেংয়ে আছেন ব্রাজিলের হয়ে ৯ ম্যাচ খেলে ২ গোল করা এই ফরোয়ার্ড।

কোপা আমেরিকায় ব্রাজিলের রক্ষণ সামলাবেন পিএসজির ত্রয়ী দাভিদ লুইস, মারকুইনিয়োস ও চিয়াগো সিলভা।

২০০৭ সালে ভেনেজুয়েলায় ব্রাজিলকে কোপা জেতানো কোচ দুঙ্গা এবার আরেকটি শিরোপা জেতাতে চান। ১৯৯৪ সালের বিশ্বকাপ জেতা দলের অধিনায়ক দুঙ্গা আবার ব্রাজিলের দায়িত্ব নেন গত জুলাইয়ে।

ঘরের মাঠে বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে সেমি-ফাইনালের শিরোপা জয়ের স্বপ্ন শেষ হয়ে যায় ব্রাজিলের। এরপর নেদারল্যান্ডসের কাছে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও হারে তারা।

বিশ্বকাপের পর লুইস ফেলিপে স্কলারিকে সরিয়ে দল পুনর্গঠনের দায়িত্ব দুঙ্গাকে দেয় ব্রাজিল ফুটবল কনফেডারেশন। দলটিকে আবার গুছিয়েও এনেছেন দুঙ্গা। এবার দায়িত্ব নেওয়ার পর খেলা আট ম্যাচের সবকটিই জিতেছে তার দল। আর এই আট ম্যাচে ১৮ গোল করা ব্রাজিল হজম করেছে মাত্র দুটি গোল।

জয়ের এই ধারা কোপা আমেরিকাতেও অব্যাহত রাখতে চান দুঙ্গা।

"আমাদের এই ধারবাহিকতা বজায় রাখার চেষ্টা করতে হবে, আমাদের সবসময় জয়ের কথা ভাবতে হবে।"

১৪ জুন পেরুর বিপক্ষে ম্যাচ দিয়ে ব্রাজিল তাদের কোপা আমেরিকা অভিযান শুরু করবে। গ্রুপ পর্বে এরপর কলম্বিয়া ও ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে তারা।

চিলি রওনা হয়ে যাওয়ার আগে দুটি প্রীতি ম্যাচও খেলবে ব্রাজিল। ৭ জুন সাও পাওলোতে তাদের প্রতিপক্ষ মেক্সিকো। আর তিন দিন পর পোর্তো আলেগ্রেতে হন্ডুরাসের বিপক্ষে খেলবে তারা।

কোপা আমেরিকার ব্রাজিল দল: জেফারসন (বোতাফোগো), মার্সেলো গ্রোহে (গ্রেমিও), দিয়েগো আলভেস (ভালেন্সিয়া), দাভিদ লুইস (পিএসজি), মারকুইনিয়োস (পিএসজি), চিয়াগো সিলভা (পিএসজি), মিরান্দা (আতলেতিকো মাদ্রিদ), ফিলিপে লুইস (চেলসি), দানিলো (পোর্তো), ফাবিনো (মোনাকো), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), লুইস গুস্তাভো (ভলফসবুর্গ), ফের্নানদিনিয়ো (ম্যাচেস্টার সিটি), কাসেমিরো (পোর্তো), এলিয়াস (করিন্থিয়ান্স), নেইমার (বার্সেলোনা), ফিরমিনো (হফেনহাইম), উইলিয়ান (চেলসি), ফিলিপে কৌতিনিয়ো (লিভারপুল), দগলাস কস্তা (শাখতার দোনেৎস্ক), এভারটন রিবেইরো (আল-আহলি), তারদেল্লি (শ্যানডং), রবিনিয়ো (সান্তোস)।