মেসি-নেইমার-সুয়ারেসে উড়ে গেল গেতাফে

বার্সেলোনার আক্রমণভাগের তিন তারকা লিওনেল মেসি, নেইমার আর সুয়ারেস এক সঙ্গে জ্বলে উঠলে প্রতিপক্ষের যে কি দুর্দশা হয় তা আবার দেখলো ফুটবল বিশ্ব। এই তিন তারকার নৈপুণ্যে লা লিগায় গেতাফেকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে লুইস এনরিকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 08:00 PM
Updated : 29 April 2015, 09:48 AM

মঙ্গলবার রাতে নিজেদের মাঠ কাম্প নউয়ে দুর্দান্ত এই নৈপুণ্যে শিরোপা জয়ের চাবিকাঠি নিজেদের হাতেই রাখল বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে এক ম্যাচ বেশি খেলে ৫ পয়েন্ট এগিয়ে আছে কাতালুনিয়ার দলটি।

ম্যাচের নবম মিনিটেই পেনাল্টি থেকে বার্সেলোনাকে এগিয়ে দেন লিওনেল মেসি। লুইস সুয়ারেসকে ডি-বক্সে অবৈধভাবে বাধা দেওয়ায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

১৫তম মিনিটে সমতা ফেরানোর একটা সুযোগ পেয়েছিল গেতাফে। কিন্তু গোলের দিকে যেতে থাকা বল দারুণ দক্ষতায় গোললাইন থেকে ফেরান গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো।

২৫তম মিনিটে দারুণ ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন লুইস সুয়ারেস। রক্ষণের ওপর দিয়ে ডি-বক্সের ভেতর মেসির বাড়ানো বলে শূন্যেই ভলি করে জালে জড়ান উরুগুয়ের এই তারকা।

২৮তম মিনিটে স্কোরশিটে নাম লেখান নেইমার। সুয়ারেসের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর পায়ের জাদুতে দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান ব্রাজিলের এই তারকা। লিগে এ মৌসুমে এটি তার ২০ নম্বর গোল।

দুই মিনিট পরই চাভি তার পুরানো ঝলক দেখান। ডি-বক্সের বাইরে থেকে ডান পায়ের বাঁকানো শটে ওপরের ডান কোনা দিয়ে বল জালে জড়ান বার্সেলোনা অধিনায়ক।

৪০তম মিনিটে সুয়ারেসের দ্বিতীয় গোলটিও চেয়ে দেখার মতো। মেসি আর নেইমারের বল দেওয়া-নেওয়ার পর পেছনের দিকে চাভির ফ্লিক থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শট নেন সুয়ারেস। ডান পোস্ট দিয়ে জালে ঢোকা বলটি ডাইভ দিয়েও ঠেকাতে পারেননি গোলরক্ষক। লা লিগায় এটি সুয়ারেসের ত্রয়োদশ গোল।

প্রথমার্ধে গোলে নেওয়া ৭ শটের মধ্যে ৫টিতে লক্ষ্যভেদ করে বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধের দেড় মিনিটের মধ্যেই নিজের দ্বিতীয় গোলটি পেয়ে যান মেসি। ডি বক্সের ডান দিকে বল পেয়ে বাঁ পায়ের শটে বল দূরের পোস্ট দিয়ে জালে জড়ান আর্জেন্টিনা অধিনায়ক।

লা লিগার এ মৌসুমে এটি মেসির ৩৮তম গোল। গোলদাতাদের তালিকায় শীর্ষে থাকা রিয়ালের ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে আর মাত্র ১ গোল পেছনে আছেন আর্জেন্টিনা অধিনায়ক।

৬৬তম মিনিটে আরেকটি গোল খাওয়া থেকে বেঁচে যায় গেতাফে। বাঁ দিক থেকে নেইমারের শট ঠেকিয়ে দেন এক ডিফেন্ডার। ফিরতি বলে সুয়ারেসের শটে বল চলে যায় ক্রসবার উচিয়ে।

৭২তম মিনিটে হ্যাটট্রিকের একটা দারুণ সুযোগ পেয়েছিলেন মেসি। তবে খুব কাছ থেকে তার নেওয়া শট কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

৮৩তম মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে থেকে পাওয়া ফ্রি-কিকে আরেকটি সুযোগ পেয়েছিলেন মেসি। তবে এবারও কর্নারের বিনিমেয় হ্যাটট্রিকের প্রচেষ্টা বানচাল করেন গোলরক্ষক।

গেতাফেকে হারিয়ে ৩৪ ম্যাচে বার্সেলোনার পয়েন্ট হলো ৮৪। ৭৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের সুযোগ থাকছে বুধবার আলমেরিয়াকে হারিয়ে ব্যবধান আবার ২ পয়েন্টে কমানোর।