অধিনায়ক কাসিয়াসের ইতিহাস

রিয়াল মাদ্রিদের ক্লাব বিশ্বকাপ শিরোপা জয়ের দিনে অনন্য এক ইতিহাস গড়লেন ইকের কাসিয়াস। ফুটবল ইতিহাসে প্রথম অধিনায়ক হিসেবে আটটি বড় প্রতিযোগিতার ট্রফি তুলে ধরার রেকর্ড গড়েছেন স্পেন ও রিয়াল মাদ্রিদের এই গোলরক্ষক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 04:00 PM
Updated : 21 Dec 2014, 04:00 PM

শনিবার মরক্কোর মারাকেশ স্টেডিয়ামে আর্জেন্টিনার ক্লাব সান লরেন্সোকে ২-০ গোলে হারিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ।

রিয়াল মাদ্রিদের হয়ে ক্যারিয়ারের ৭০০তম ম্যাচে ক্লাব বিশ্বকাপ জিতলেন কাসিয়াস। আর এতে তিনি নিজের খেলা সবক’টি প্রতিযোগিতার শিরোপা জয়ের স্বাদ পেলেন।

স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদের অধিনায়ক হিসেবে কাসিয়াস হাতে নেন চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, কোপা দেল রে, স্পেনের সুপার কাপ, ইউরোপিয়ান সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের ট্রফি।

স্পেনের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ও ইউরো চ্যাম্পিয়নশিপের ট্রফি জেতেন ৩৩ বছর বয়সী কাসিয়াস।

রাউল গনসালেস আর গুতি চলে যাওয়ার পর ২০১০ সালে রিয়ালের নেতৃত্ব পান কাসিয়াস। ২০১০-১১ মৌসুমেই অধিনায়ক হিসেবে প্রথম শিরোপা জেতেন তিনি। বার্সেলোনাকে হারিয়ে কাসিয়াসের রিয়াল পায় কোপা দেল রের শিরোপার স্বাদ।

২০১২ সালে লা লিগা আর স্পেনের সুপার কাপ জেতেন কাসিয়াস। আর এ বছর জেতেন উয়েফা সুপার কাপ, চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ এবং আরেকটি কোপা দেল রে শিরোপা।

২০০৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের আগে স্পেনের অধিনায়কত্ব পান কাসিয়াস। সে বছরের ইউরোপ সেরার ট্রফি জেতেন তিনি। এরপর ২০১০ বিশ্বকাপের পর আবার তিনি জয় করেন ২০১২ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ।