রিয়াল-বার্সার ২২৯তম লড়াই

রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার দ্বৈরথের রয়েছে লম্বা ইতিহাস। তারই ধারাবাহিকতায় শনিবার প্রতিযোগিতামূলক ম্যাচে ২২৯তম বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে স্পেনের ঐতিহ্যবাহী ক্লাব দুটি।

স্পোর্টস ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2014, 08:12 AM
Updated : 25 Oct 2014, 08:18 AM

স্পেনের লা লিগায় শনিবার রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

এই ম্যাচের আগে ২২৮ বারের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদই। ইউরোপিয়ান আর ঘরোয়া প্রতিযোগিতার সফলতম ক্লাবটির বার্সেলোনার বিপক্ষে জয় ৯১টি। আর বার্সেলোনার জয় ৮৯টি। বাকি ৪৮টি ম্যাচ হয়েছে ড্র।

গোল করার দিক থেকেও এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। এল ক্লাসিকোতে মাদ্রিদের দলটি ৩৮৫ গোল করে। বার্সেলোনার চেয়ে যা ১৪ গোল বেশি।

লড়াইয়ের সাম্প্রতিক পরিসংখ্যান অবশ্য বার্সেলোনার পক্ষেই কথা বলে। ২০০৮ সালে পেপ গার্দিওলা বার্সেলোনার দায়িত্ব নেয়ার পর ১২ বারের দেখায় ৮বারই জয় পায় বার্সেলোনা।

ক্লাসিকোর সবচেয়ে বড় জয়ের রেকর্ড রিয়াল মাদ্রিদের। ১৯৪৩ সালে স্পেনের কাপে ১১-১ গোলে জিতেছিল তারা। তবে ঐতিহাসিকরা এটা এড়িয়ে যান। ম্যাচটির আগে নাকি স্পেনের তখনকার স্বৈরশাসক জেনারেল ফ্রাঙ্কোর লোকেরা বার্সেলোনার খেলোয়াড়দের হুমকি দিয়েছিল।

জোসে মরিনিয়ো রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেয়ার পর প্রথম ক্লাসিকোয় ৫-০ গোলে জয় পায় বার্সেলোনা। ২০১০ সালের নভেম্বরে ক্যাম্প নউয়ের এই জয়টি গার্দিওলার সময়ে বার্সেলোনার অসাধারণ পারফরম্যান্সগুলোর একটি বলে ধরা হয়।

এল ক্লাসিকোয় গত অনেক বছর ধরেই লড়াইয়ের মধ্যে আরেক লড়াই ক্রিস্তিয়ানো আর লিওনেল মেসির দ্বৈরথ। রিয়াল-বার্সা লড়াইয়ের পরিসংখ্যানে রোনালদোর চেয়ে এগিয়েই আছেন মেসি। ২৮ ম্যাচে ২১ গোলে করে আর্জেন্টিনার এই ফরোয়ার্ডাই এল ক্লাসিকোর সর্বোচ্চ গোলদাতা। ২১ ম্যাচে রোনালদোর ক্লাসিকো-গোল ১৩টি।

বার্সেলোনা এগিয়ে আছে আরো একটি দিক দিয়েও। বর্তমান খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি এল ক্লাসিকো খেলার রেকর্ড বার্সেলোনার চাভি এর্নান্দেসের। ৪০টি ম্যাচ খেলেন তিনি। ৩৫ ম্যাচ খেলে এরপরই আছেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক ইকের কাসিয়াস।