তারকাখচিত রিয়ালে দ্যুতির অভাব!

ইকের কাসিয়াস, ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমা, গ্যারেথ বেলরা আগেই ছিলেন। এদের সঙ্গে যোগ হয়েছেন হামেস রদ্রিগেস আর টনি ক্রুস। এক কথায় রিয়াল মাদ্রিদ তারকাখচিত। কিন্তু দ্যুতির বড্ড অভাব যাচ্ছে সান্তিয়াগো বের্নাবেউতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 10:29 AM
Updated : 15 Sept 2014, 08:54 AM

গত মৌসুমের লিগ চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদের কাছে হেরে স্পেনের সুপার কাপ জয়ের স্বপ্ন ভাঙে রিয়াল মাদ্রিদের। নতুন মৌসুমে স্পেনের লা লিগায় খেলা ৩ ম্যাচের দুটিতেই হেরেছে ইউরোপের সবচেয়ে ধনী ক্লাবটি।

লা লিগায় রিয়ালের সর্বশেষ পরাজয়টি আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে। শনিবার ২-১ গোলের হারটি আবার নিজেদের মাঠ সান্তিয়াগো বের্নাবেউতেই। এরপর সাধারণ দর্শক থেকে শুরু করে ফুটবল বোদ্ধা আর ক্লাবের সমর্থকদের মনে প্রশ্ন ওঠে-এত এত তারকা থাকার পরও আলো কোথায় বের্নাবেউতে!

দলবদলের শেষ দিকে আনহেল দি মারিয়া ও চাবি আলোনসোকে বিক্রি করে দেয় রিয়াল। কোচ কার্লো আনচেলত্তি দলে টানেন ব্রাজিল বিশ্বকাপে আলো ছড়ানো রদ্রিগেস ও ক্রুসকে।

কলম্বিয়ার ফরোয়ার্ড রদ্রিগেস আর বিশ্বকাপ জয়ী জার্মানির মিডফিল্ডার ক্রুসকে ঘিরে দারুণ কিছুর স্বপ্নও দেখে রিয়াল। তবে রিয়ালের জার্সি গায়ে যেন খুঁজেই পাওয়া যাচ্ছে না বিশ্বকাপের রদ্রিগেস আর ক্রুসকে।

প্রশ্ন উঠছে, তাহলে কি নতুন দুই মিডফিল্ডারকে এখনো তারকা মেলায় এক সুতোয় বাঁধতে পারেননি আনচেলত্তি? বের্নাবেউয়ের বাতাসে দীর্ঘশ্বাসের সঙ্গে একটা কথাও ভেসে বেড়াচ্ছে-দি মারিয়া আর আলোনসোকে ছেড়ে তাহলে ভুলই করেছে ক্লাব।

আনচেলত্তি অবশ্য এসবে খেয়াল দিচ্ছেন না। আতলেতিকোর বিপক্ষে হারের পর তার কণ্ঠে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়। পেছনের ভুলগুলোকে শুধরে নেয়ার সংকল্পের কথাও জানান তিনি।

"আমাদের পারফরম্যান্স নিয়ে আগামী কয়েকদিন বিশ্লেষণ করতে হবে এবং ভুলগুলো দ্রুত শুধরে নিতে হবে।"

গত মাসের শেষ দিকে রিয়াল সোসিয়েদাদের মাঠে দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ৪-২ গোলে হেরে বসে রিয়াল। ওই ম্যাচে ছিলেন না দলের সবচেয়ে বড় তারকা রোনালদো।

চোট কাটিয়ে শনিবারের ম্যাচে ফেরেন পর্তুগালের অধিনায়ক। তবে বের্নাবেউয়ের আকাশ থেকে আঁধার সরাতে পারেননি।

দলের এমন বিধ্বস্ত চেহারায় স্বাভাবিকভাবেই চিন্তিত কোচ। তবে সময়টা মৌসুমের শুরুতে হওয়ায় ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আত্মবিশ্বাসী রিয়ালকে দশমবারের মতো ইউরোপ সেরার মুকুট জেতানো আনচেলত্তি।

"এটা পরিষ্কার যে, মৌসুমের শুরটা ভালো হয়নি। তবে সৌভাগ্যবশত আমরা (মৌসুমের) শুরুতে আছি এবং প্রয়োজনীয় আত্ম-সমালোচনার মাধ্যমে সমস্যাগুলো সহজেই কাটিয়ে ওঠার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী।"

লিগে তিন ম্যাচে মাত্র একটি জয় নিয়ে পয়েন্ট তালিকায় দ্বাদশ স্থানে আছে রিয়াল।