দি মারিয়া জাদুতে আর্জেন্টিনার ‘প্রতিশোধ’

ফুটবলের মহাতারকা লিওনেল মেসি না থাকলেও ‘প্রতিশোধের ম্যাচে’ সহজ জয়ই পেয়েছে আর্জেন্টিনা। আনহেল দি মারিয়ার জাদুকরী ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ৪-২ গোলে উড়িয়ে দিয়েছে লাতিন আমেরিকার দেশটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2014, 07:28 PM
Updated : 3 Sept 2014, 09:09 PM

চোটের কারণে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে খেলতে পারেননি দি মারিয়া। সৃজনশীল এই খেলোয়াড়ের অভাব মারাকানায় ভালোই অনুভব করেছিল আর্জেন্টিনা। এবার বিশ্বকাপের সেরা খেলোয়াড় মেসির অভাবই বুঝতে দিলেন না সদ্য রিয়াল মাদ্রিদ থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়া দি মারিয়া।

সের্হিও আগুয়েরো, এরিক লামেলা ও ফেদেরিকো ফের্নান্দেসের তিনটি গোলে অবদান রাখার পাশাপাশি মারিয়া নিজেও করেছেন একটি গোল।

জার্মানির গোল দুটি করেন আন্দ্রে শুরলে ও মারিও গোটসে। বিশ্বকাপ ফাইনালে এই দুজনই ভেঙেছিলেন আর্জেন্টিনার তৃতীয় শিরোপার স্বপ্ন।

বুধবার রাতে জার্মানির ডুসেলডর্ফে আর্জেন্টিনার ২০তম মিনিটে প্রথম গোলটি বানিয়ে দেন দি মারিয়া। তার মাপা পাসে খুব কাছ থেকে শটে জার্মানির জাল খুঁজে নেন আগুয়েরো।

৪০তম মিনিটে আর্জেন্টিনার দ্বিতীয় গোলটির উৎসও দি মারিয়া। তার ক্রস থেকে বাঁ পায়ের শটে মানুয়েল নয়ারকে পরাস্ত করেন লামেলা।

প্রথমার্ধে তিনটি সুযোগ নষ্ট করেন দীর্ঘদিন পর দলে ডাক পাওয়া স্ট্রাইকার মারিও গোমেস। এর মধ্যে প্রথমার্ধের শেষ মিনিটে পাওয়া সুযোগটি ছিল সবচেয়ে সহজ। বক্স থেকে তার বাঁ পায়ের ডানদিকের অনেক বাইরে দিয়ে চলে যায়।

বিশ্বকাপের সেরা গোলরক্ষক নয়ারকে দ্বিতীয়ার্ধে আর নামাননি জার্মানির কোচ ইওয়াখিম লুভ। দ্বিতীয়ার্ধে নয়ারের বদলি নামেন রোমান ভাইডেনফেলার।

দি মারিয়ার অসাধারণ নৈপুণ্যে বিরতির আগেই ২ গোল করা আর্জেন্টিনা বিরতির পরেই জার্মানির জালে আরো দুবার বল জড়ায়।

৪৭তম মিনিটে দি মারিয়ার ফ্রি-কিক থেকে ফের্নান্দেসের হেড ব্যবধান ৩-০ করে ফেলে। সঙ্গে একজন ডিফেন্ডার লিগে থাকলেও আর্জেন্টিনার ডিফেন্ডারকে ঠেকাতে পারেননি তিনি।

তিন মিনিট পর নিজেই স্কোরশিটে নাম লেখান দি মারিয়া। পাবলো সাবালেতার কাছ থেকে বল পেয়ে এগিয়ে আসা গোলরক্ষক ভাইডেনফেলারের মাথার ওপর দিয়ে দারুণ দক্ষতায় চিপ করে জালে জড়িয়ে দেন এই তারকা।

দুই মিনিট পর শুরলের গোলে ব্যবধান কমায় জার্মানি। কর্নার থেকে বল পেয়ে গোলরক্ষক সের্হিও রোমেরোকে ফাঁকি দেন শুরলে।

৭৬তম মিনিটে বিশ্বকাপ ফাইনালের একমাত্র গোলদাতা গোটসের শট বারে লেগে ফিরলে হতাশ হতে হয় জার্মানিকে। তবে দুই মিনিট পর আর ঠিকই আর্জেন্টিনার জাল খুঁজে পান বদলি হিসেবে নামা গোটসে। তার শট ফের্নান্দেসের গায়ে লেগে জালে জড়িয়ে যায়।

গত ১৩ জুলাই বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে একমাত্র গোলে জিতে চতুর্থবারের মতো বিশ্বকাপ শিরোপা জয়ের উচ্ছ্বাস করে জার্মানি। বিশ্বকাপ ফাইনালের পুনর্মঞ্চায়নের এই ম্যাচে তাই ছিল বাড়তি উন্মাদনা।

এই ম্যাচ দিয়েই আর্জেন্টিনার কোচ হিসেবে আন্তর্জাতিক ম্যাচে দারুণ অভিষেক হয়েছে কোচ জেরার্দো মার্তিনোর। বিশ্বকাপ শেষে সাবেক কোচ আলেহান্দ্রো সাবেইয়ার জায়গায় দায়িত্ব পান বার্সেলোনার সাবেক কোচ মার্তিনো।