নেপালকে হারাল বাংলাদেশের যুবারা

এশিয়ান গেমস ফুটবলের প্রস্তুতির শুরুটা ভালোই হলো বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের। দেশের মাটিতে প্রথম প্রস্তুতি ম্যাচে সফররত নেপাল অনূর্ধ্ব-২৩ দলকে ১-০ গোলে হারিয়েছে তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 01:14 PM
Updated : 26 August 2014, 02:30 PM

মঙ্গলবার বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে জয়টি অবশ্য খুব সহজে আসেনি বাংলাদেশের। গোলশূন্য প্রথমার্ধের পর বাংলাদেশের জয়সূচক গোলটি ৬০তম মিনিটে করেন সোহেল রানা। মামুনুল ইসলামের কর্নার ঠিকভাবে বিপদমুক্ত করতে পারেনি নেপালের খেলোয়াড়রা। বক্সের বাইরে বল পেয়ে যান সোহেল রানা। দূরপাল্লার দারুণ এক শটে গোল করেন তিনি।

প্রথমার্ধেই অবশ্য গোলের একাধিক সুযোগ তৈরি করে বাংলাদেশ। ৭ম মিনিটে তকলিস আহমেদের শট নেপালের গোলপোস্টের বাইরে দিয়ে বেরিয়ে যায়। এর আট মিনিট পর হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসের শটও প্রতিপক্ষের জালের নাগাল পায়নি।

সোহেলের গোলে পিছিয়ে পড়া নেপাল দ্বিতীয়ার্ধে সমতায় ফেরার সুযোগ তৈরি করে। ৭৫তম মিনিটে তাদের একটি আক্রমণ দারুণভাবে রুখে দেন বাংলাদেশ গোলকিপার মো. রাসেল মাহমুদ।

বৃষ্টির কারণে ভেজা মাঠে দুই দলের খেলায় গতি ছিল না। ম্যাচ শেষে নেপাল কোচ জ্যাক স্তেফানোভস্কিও কর্দমাক্ত ম্যাচের প্রসঙ্গ টেনে আনলেন সবার আগে।

“আমরা পাসিং ফুটবল খেলতে চেয়েছিলাম কিন্তু মাঠের কারণে সেটা সম্ভব হয়নি।”

দলের জয়ে খুশি বাংলাদেশ কোচ লোডভিক ডি ক্রুইফ। যে লক্ষ্য নিয়ে নেপালের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলতে নামা, সেটা পূরণ হয়েছে বলে জানান তিনি।

“আমরা ৭০-৭৫ মিনিটের জন্য যে পরিকল্পনা নিয়ে খেলতে নেমেছিলাম ছেলেরা সেটা বাস্তবায়ন করতে পেরেছে। তাদের খেলায় আমি খুশি।”

ক্রুইফের সহকারী রেনে কোস্টারের দৃষ্টিতে নেপালের সঙ্গে মামুনুল-ওয়াহেদরা একটা দল হয়ে খেলেছেন। তিনি বলেন, “আমার কাছে কেউ এককভাবে সেরা নয়। আমি বলব আমাদের দলটাই ম্যান অব দ্য ম্যাচ।”

আগামী শুক্রবার সিলেট জেলা স্টেডিয়ামে পরের প্রস্তুতি ম্যাচ খেলবে দুই দল।

১৯ সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ার ইনচনে শুরু হবে এশিয়ান গেমস। ফুটবল মাঠে গড়াবে ১৪ সেপ্টেম্বরে। বাংলাদেশের গ্রুপে এবার আছে হংকং, উজবেকিস্তান ও সাফ চ্যাম্পিয়ন আফগানিস্তান। গ্রুপ পর্বে হংকংয়ের বিপক্ষের ম্যাচ দিয়ে এশিয়ান গেমস শুরু করবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।