সেরি আতেও আসছে 'ভ্যানিশিং স্প্রে'

‘ভ্যানিশিং স্প্রে’র জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। বিশ্বকাপে এর সফল ব্যবহারের পর ইতালির শীর্ষ লিগ সেরি আ তেও এটা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে লিগ কর্তৃপক্ষ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2014, 09:30 AM
Updated : 19 July 2014, 09:30 AM

কদিন বাদে শুরু হতে যাওয়া প্রতিযোগিতাটির এবারের আসর থেকেই রেফারিরা এই প্রযুক্তি ব্যবহার করবে বলে জানিয়েছে ইতালির পেশাদার ফুটবল লিগ কর্তৃপক্ষ। সেরি 'বি'তেও এর ব্যবহার করা হবে।

শুধু ইতালির ক্লাব ফুটবলেই নয়, ২০১৪-১৫ মৌসুম থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা ইউরোপা লিগ, ফরাসি লিগ ওয়ান, লিগ টু ও স্পেনের কোপা দেল রেতেও ভ্যানিশিং স্প্রে ব্যবহার করা হবে বলে নিশ্চিত করেছে প্রতিযোগিতাগুলোর কর্তৃপক্ষ।

সম্প্রতি শেষ হওয়ায় ব্রাজিল বিশ্বকাপে ‘ভ্যানিশিং স্প্রে’ ব্যবহার করেন রেফারিরা। ম্যাচে ফ্রি-কিক নেয়ার সময় প্রতিপক্ষের খেলোয়াড়দের দাঁড়ানোর স্থান চিহ্নিত করতে মাঠে স্প্রে করে দাগ টানা হয়। মাঠে কোনো দাগ না রেখে কয়েক মিনিটের মধ্যেই মিলিয়ে যায় তা।

শট নেয়ার রক্ষণ দেয়াল যাতে নির্ধারিত সীমা ১০ গজ দূরে থাকে, তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা। প্রতিপক্ষের দেয়াল গড়ার জায়গা নির্দেশ করতে রেফারি সাদা ফোমের এই স্প্রে ব্যবহার করেন।

ছোট ক্যানের এই স্প্রে ব্যবহারের ফলে ম্যাচে সময় নষ্টও কম হয়।      

গত তিন বছর ধরে বিভিন্ন ফুটবল প্রতিযোগিতায় এটি ব্যবহৃত হয়েছে। ২০১১ সালের কোপা আমেরিকা ও লাতিন আমেরিকার ক্লাব ফুটবলের সেরা প্রতিযোগিতা কোপা লিবার্তোদোরেস এবং যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারেও এটি ব্যবহৃত হয়েছে।