লড়াই রিয়াল-বায়ার্ন আতলেতিকো-চেলসির

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে আকর্ষনীয় সেমি-ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও রেকর্ড নয়বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। শেষ চারের অপর ম্যাচে খেলবে এবারের চমক জাগানো দল আতলেতিকো মাদ্রিদ ও ২০১১-১২ মৌসুমের চ্যাম্পিয়ন চেলসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2014, 11:13 AM
Updated : 13 April 2014, 09:00 AM

ফাইনালে ওঠার লড়াইয়ের প্রথম লেগে আতলেতিকো ২২ এপ্রিল ও রিয়াল ২৩ এপ্রিল নিজেদের মাঠে খেলবে। ফিরতি লেগ হবে ২৯ ও ৩০ এপ্রিল।

শুক্রবার সুইজারল্যান্ডের নিওতে চ্যাম্পিয়ন্স লিগের এই ড্র হয়।

আগামী ২৪ মে পর্তুগালের রাজধানী লিসবনের স্তাদিও দা লুসে হবে প্রতিযোগিতার ফাইনাল। পর্তুগালের বেনফিকার এই স্টেডিয়ামটি ইংরেজিতে 'স্টেডিয়াম অব লাইট' নামে পরিচিত।

কোয়ার্টার-ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডকে দুই লেগ মিলে ৩-২ গোলে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছে রিয়াল। আর দুই লেগে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৪-২ গোলে হারিয়ে শেষ চারে ওঠে বায়ার্ন।

সবচেয়ে বড় চমক জাগিয়ে শেষ চারে উঠেছে রিয়ালের প্রতিবেশী দল আতলেতিকো। বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগ ১-১ গোলে ড্র করলেও ঘরের মাটিতে ১-০ গোলে জিতেছিল তারা। অন্যদিকে দুই লেগ মিলিয়ে ফ্রান্সের পিএসজির সঙ্গে ৩-৩ গোলের সমতায় থাকলেও ‘অ্যাওয়ে’ গোলের সুবাদে সেমি-ফাইনালে ওঠে চেলসি।

ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে এর আগে রিয়াল মাদ্রিদ আর বায়ার্ন মিউনিখ ২০ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে সেমি-ফাইনালে দেখা হয়েছে পাঁচ বার। এর মধ্যে ১৯৭৬, ১৯৮৭, ২০০১ ও ২০১২ সালে বায়ার্ন জিতেছে। মাদ্রিদ শেষ চারে শেষবার জিতেছে ২০০০ সালে।

আতলেতিকো মাদ্রিদের সঙ্গে শেষ বারের দেখায় হেরেছিল চেলসি। মোনাকোতে ২০১২ সালের উয়েফা সুপার কাপে রাদামেল ফ্যালকাওয়ের হ্যাটট্রিকে চেলসিকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছিল স্পেনের ক্লাবটি।

এদিকে, শুক্রবার ইউরোপা লিগের সেমি-ফাইনালের ড্রও হয়েছে। ফাইনালে ওঠার লড়াইয়ে ইতালির শীর্ষ লিগ সেরি আর বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস খেলবে পর্তুগালের দল বেনফিকার বিপক্ষে।

আর শেষ চারের অপর ম্যাচে মুখোমুখি স্পেনের দুই দল সেভিয়া ও ভালেন্সিয়া।