‘গুয়ার্দিওলার বার্সার মতো জিদানের রিয়াল’

জিনেদিন জিদানের সর্বজয়ী রিয়াল মাদ্রিদকে ২০০৮ থেকে ২০১২ সালের পেপ গুয়ার্দিওলার বার্সেলোনার সঙ্গে তুলনা করাটা যথার্থ বলে মনে করেন ভিসেন্তে দেল বস্ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2017, 03:46 PM
Updated : 11 August 2017, 10:45 AM

মেসিডোনিয়ার স্কপিয়েতে গত মঙ্গলবার ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে উয়েফা সুপার কাপ শিরোপা জিতে জিদানের দল। ফ্রান্সের এই কোচের অধীনে ২০ মাসে ছয়টি শিরোপা ঘরে তুললো সান্তিয়াগো বের্নাবেউয়ের ক্লাবটি। এর মধ্যে রয়েছে পর পর দুটি চ্যাম্পিয়ন্স লিগসহ ২০১৬-২০১৭ মৌসুমে লা লিগা শিরোপা।

কাম্প নউয়ে আগামী রোববার স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

এ ব্যাপারে স্পেনকে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ জেতানো এবং রিয়ালকে দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জেতানো দেল বস্ক বলেন, “পেপের অধীনে বার্সার একটি অসাধারণ সময় ছিল, চমৎকার কিছু ফলাফল ছিল। কিন্তু এটা এখন তুলনা করা যায়। পার্থক্য আছে, কারণ দুই জন কোচ একই রকম হয় না। কিন্তু তারা দুজনই তাদের খেলোয়াড়দের সর্বোচ্চটা বের করে নিয়ে আসে।”

“রিয়াল মাদ্রিদের কঠোর পরিশ্রম করতে পারে ও মানসম্পন্ন অনেক ভালো মিডফিল্ডার আছে। ডিফেন্স ও আক্রমণভাগ নিয়ে অনেক ভালো একটি দল আছে। এই ব্যাপারগুলো ইউরোপে তাদের সেরা দল হিসেবে তুলে ধরছে। রিয়াল অনেক ভালো ফুটবল খেলছে। অনেক শিরোপা জিতছে। জিজু দায়িত্ব নেওয়ার পর থেকে অসাধারণ পথে আছে তারা।”