বার্সার মুখোমুখি পিএসজি, রিয়ালের বাধা নাপোলি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় বার্সেলোনা খেলবে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির বিপক্ষে। কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ ইতালির ক্লাব নাপোলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2016, 12:10 PM
Updated : 12 Dec 2016, 02:42 PM

গ্রুপ পর্বে ছয় রাউন্ডের পাঁচটিতে জেতা বার্সেলোনা ১৫ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের সেরা দল হয়ে শেষ ষোলোয় ওঠে। অন্যদিকে, এখন পর্যন্ত অপরাজিত পিএসজি তিনটি করে জয় ও ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়।

২০১২-১৩ ও ২০১৪-১৫ মৌসুমে পিএসজিকে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছিল বার্সেলোনা। এবার তার প্রতিশোধ নেওয়ার সুযোগ পাচ্ছে লিগ ওয়ানের গত চারবারের চ্যাম্পিয়নরা। আর কাতালান ক্লাবটি চাইবে ইতিহাস পুনরাবৃত্তির।

প্রতিযোগিতার সর্বোচ্চ ১১ বার শিরোপা জয়ী রিয়ালও এখন পর্যন্ত হারেনি। তবে তিনটি করে জয় ও ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের রানার্সআপ হয় রিয়াল। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ নাপোলি তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের সেরা দল হয়ে নকআউট পর্বে ওঠে।

সোমবার সুইজারল্যান্ডের নিওনে হওয়া নকআউট পর্বের ড্রয়ে পাঁচবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের প্রতিপক্ষ হিসেবে প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালের নাম ওঠে।

এর আগে ২০০৪-০৫, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে নকআউট পর্বে দেখা হয়েছিল এই দুই দলের। আর প্রতিবারই গানারদের হারিয়েছিল জার্মানির সফলতম ক্লাবটি। গত মৌসুমে গ্রুপ পর্বে দেখা হয়েছিল তাদের। সেখানে প্রথম লেগে আর্সেনাল ২-০ গোলে জিতলেও ফিরতি পর্বে তাদেরকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছিল বায়ার্ন।

গতবারের রানার্সআপ আতলেতিকো মাদ্রিদের প্রতিপক্ষ জার্মানির বায়ার লেভারকুজেন। আর গতবারের সেমি-ফাইনালিস্ট ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ ফ্রান্সের মোনাকো।

ইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন লেস্টার সিটি খেলবে স্পেনের ক্লাব সেভিয়ার বিপক্ষে। ২০১২-১৩ মৌসুমের রানার্সআপ বরুসিয়া ডর্টমুন্ড খেলবে পর্তুগালের বেনফিকার সঙ্গে। আর ইতালির সফলতম ক্লাব ও ২০১৪-১৫ আসরের রানার্সআপ ইউভেন্তুসের প্রতিপক্ষ পর্তুগালের পোর্তো। 

দুই লেগভিত্তিক শেষ ষোলোর লড়াইয়ের প্রথম পর্ব হবে আগামী বছরের ১৪, ১৫ ও ২১, ২২ ফেব্রুয়ারি এবং ফিরতি পর্ব হবে ৭, ৮ ও ১৪, ১৫ মার্চ।