‘আর্জেন্টিনা মেসি এবং ১০ জনের দল নয়’

লিওনেল মেসি দলের সেরা তারকা; কিন্তু আর্জেন্টিনা অধিনায়ক দলের সব কিছু নয় বলে মনে করেন এদগার্দো বাউসা। বাছাইপর্ব পেরিয়ে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলার টিকেট পেতে দলের বাকিদেরও এগিয়ে আসা দরকার বলেও জানিয়েছেন আর্জেন্টিনার এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2016, 02:10 PM
Updated : 18 Nov 2016, 02:11 PM

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে কলম্বিয়াকে ৩-০ গোলে হারায় আর্জেন্টিনা। ফ্রি-কিক থেকে মেসির করা দুর্দান্ত গোলেই ওই ম্যাচে এগিয়ে গিয়েছিল দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা। বাকি দুই গোলেই ছিল বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ডের অবদান। কলম্বিয়াকে হারানোর পর ষষ্ঠ থেকে পঞ্চম স্থানে উঠে আসে আর্জেন্টিনা।

ফক্স স্পোর্টসকে বাউসা জানান, কলম্বিয়ার বিপক্ষে জয় নিয়ে বেশি উচ্ছ্বসিত না হতে শিষ্যদের সতর্ক কর দিয়েছেন তিনি।

“৮৬ সালে আমাদের মারাদোনা এবং ৭৮ সালে কেম্পেস ছিল। এখন আমাদের মেসি আছে। আমাদের অবশ্যই এ সুবিধাটা নিতে হবে যে তারা আর্জেন্টাইন এবং আমাদের হয়ে খেলে। কিন্তু অনেকের মতো আমি মনে করি না, মেসি এবং অন্য ১০ জন নিয়ে জাতীয় দল।”

“সে (মেসি) একজন অপরিহার্য খেলোয়াড়। সে প্রতিপক্ষ দলের ভারসাম্য নষ্ট করে দেয় এবং সে ভীষণ গুরুত্বপূর্ণ। কিন্তু যে খেলোয়াড়রা মেসির জন্য কাজ করে, তাদের যদি সে পাশে না পায়, তাহলে ম্যাচগুলো জেতা ভীষণ কঠিন।”

ব্রাজিলের কাছে হারের পর কলম্বিয়ার বিপক্ষে জেতায় খুশি বাউসা। তবে কাজের বাকি আছে বলে শিষ্যদের সতর্ক করে দিচ্ছেন তিনি।

“আমি খুশি, কারণ আমি জিতেছি কিন্তু আমরা যেটা খুঁজছি, সেটা এখনও পাইনি। এই ম্যাচ (কলম্বিয়ার বিপক্ষে জয়) একটু সুখের মুহূর্ত কাটানোর চেয়ে বেশি কিছু দেয়নি। কেননা, আমরা জানি, আগামী মার্চে চিলি ও বলিভিয়ার বিপক্ষে আমাদের কঠিন ম্যাচ আছে।”

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সরাসরি চার দল রাশিয়া বিশ্বকাপে খেলবে। বিশ্বকাপের টিকেট পেতে পঞ্চম দলটিকে খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে। বাছাইয়ে কঠিন সময় কাটালেও বাউসার বিশ্বাস, বর্তমান আর্জেন্টিনা দলের সামর্থ্য আছে বিশ্বকাপ জেতার।

“এই খেলোয়াড়দের নিয়ে অবশ্যই (আমরা বিশ্বকাপ জিততে পারি)। আরও বেশি সময় আমরা একসঙ্গে কাজ করতে যাচ্ছি।”