আর্জেন্টিনাকে অনেক দেওয়ার আছে মেসির: মাসচেরানো

আর্জেন্টিনাকে লিওনেল মেসির এখনও আরও অনেক কিছু দেওয়ার আছে বলে মনে করেন তার জাতীয় দল আর ক্লাব সতীর্থ হাভিয়ের মাসচেরানো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2016, 01:29 PM
Updated : 16 August 2016, 01:30 PM

গত জুনের শেষ সপ্তাহে কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরে যাওয়ার পর পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন মেসি। তবে আর্জেন্টিনার নতুন কোচ এদগার্দো বাউসার সঙ্গে কথা বলার পর ফেরার সিদ্ধান্ত নেন তারকা এই ফরোয়ার্ড।

মাসচেরানো মনে করেন, হতাশা থেকেই মেসি জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন।

“ফাইনালে হারের পর লিও খুব হতাশ হয়েছিল। …টানা তিনটি ফাইনাল হারার পর নিজেকে চাঙ্গা রাখা খুব কঠিন।”

“আমি মনে করি, অবসর নেওয়ার কথা লিও পুরোপুরি বলেনি, সে আসলে খুব হতাশ ছিল। কিন্তু আমার মনে হয়, বিষয়গুলো নিয়ে ভাবার পর সে উপলব্ধি করেছে দল আর দেশকে সে আরও অনেক কিছু দিতে পারে।”

ক্লাব ফুটবলে মেসির অর্জনের ডালিটা কানায় কানায় পূর্ণ হলেও জাতীয় দলের হয়ে এখনও কিছু জিততে পারেননি পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

মাসচেরানো বলেন, “সে সম্ভবত হারতে অভ্যস্ত নয় কারণ চমৎকার একটি ক্যারিয়ার তার। কিন্তু এটা খেলার অংশ।”

আর্জেন্টিনাকে নিয়ে আপাতত মেসির মিশন রাশিয়া ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্ব। আগামী সেপ্টেম্বরে উরুগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

মাসচেরানো বলেন, “নিশ্চিতভাবেই বাছাইপর্বে পয়েন্ট তুলে নিতে হবে নতুন কোচকে। আমাদের ছয়টি গুরুত্বপূর্ণ ম্যাচ হয়েছে এবং সত্যি আমাদের পয়েন্ট পেতে হবে। তার নিশ্চিত করতে হবে আমরা সহজ বিষয়গুলো যেন ঠিকভাবে করি এবং যেখানে আমাদের উন্নতি করতে হবে বলে তিনি মনে করেন সে জায়গাগুলোয় উন্নতি নিয়ে আসতে হবে।”

“অনেক বছর ধরে আমরা কোনো শিরোপা জিতিনি; কিন্তু আমরা সব সময়ই প্রতিযোগিতাপূর্ণ ছিলাম।”

১১৩ ম্যাচ খেলে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ৫৫ গোল করা মেসি আনন্দে আছেন বলে ভালো লাগছে মাসচেরানোর।

“আমি খুশি যে সে সুখে আছে। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”