নাপোলির হারে চ্যাম্পিয়ন ইউভেন্তুস

রোমার মাঠে নাপোলি হেরে যাওয়ায় সেরি আয় ইউভেন্তুসের শিরোপা জয় নিশ্চিত হয়ে গেছে। এই নিয়ে টানা পঞ্চমবারের মতো ইতালির শীর্ষ লিগে চ্যাম্পিয়ন হলো তুরিনের ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2016, 04:17 PM
Updated : 25 April 2016, 04:17 PM

রোববার ফিওরেন্তিনার বিপক্ষে ২-১ গোলের নাটকীয় জয়ে শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে যায় ইউভেন্তুস। শেষ তিন রাউন্ডে ১ পয়েন্ট পেলে অন্য কোনো হিসাব ছাড়াই চ্যাম্পিয়ন হতো তারা। তবে সোমবার রোমার মাঠে নাপোলি জিততে ব্যর্থ হওয়ায় অপেক্ষা করতে হলো না মাস্সিমিলিয়ানো আলেগ্রির দলের।

মৌসুমের শুরুটা হতাশার হলেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে এবার শিরোপা জিতল ইউভেন্তুস। লিগে শেষ ২৫ ম্যাচের ২৪ টিতেই জেতে তারা, অন্যটি হয় ড্র। দুর্দান্ত এই পথচলা শুরুর আগে গত অক্টোবরের শেষ দিকে শীর্ষে থাকা দলের চেয়ে ১১ পয়েন্টে পিছিয়ে দ্বাদশ স্থানে ছিল দলটি।

টানা সর্বোচ্চ শিরোপা জয়ের হিসেবে নিজেদের রেকর্ডই স্পর্শ করল ইউভেন্তুস। এর আগে ১৯৩১ থেকে ১৯৩৫ পর্যন্ত টানা পাঁচবার সেরি আয় চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

ইতালির অন্য দু্ই ক্লাব গ্রান্দে তোরিনো ও ইন্টার মিলানেরও টানা পাঁচবার করে সেরি আয় চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি আছে।

সোমবার রোমার বেলজিয়ামের মিডফিল্ডার রাদিয়া নাইনগোলানের শেষ মুহূর্তে করা একমাত্র গোলে হারা নাপোলি ৩৫ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। রেকর্ড ৩২তম বারের মতো চ্যাম্পিয়ন হওয়া ইউভেন্তুসের পয়েন্ট ৮৫।

এই জয়ে ৭১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা রোমার সেরা তিনে থেকে লিগ শেষ করে চ্যাম্পিয়ন্স লিগের খেলার সম্ভাবনা বাড়লো। চতুর্থ স্থানে থাকা ইন্টারের পয়েন্ট ৬৪।

সেরি আর প্রথম দুটি দল পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে সরাসরি খেলার সুযোগ পায়। তৃতীয় দলকে আসতে হবে প্লে-অফ খেলে।