‘ব্রাজিলের সোনালি অতীত মনে করিয়ে দেয় নেইমার’

‘শৈল্পিক খেলা’ দিয়ে নেইমার ব্রাজিলের ফুটবলের সোনালি অতীত মনে করিয়ে দেন বলে দাবি করেন দেশটির সাবেক ফুটবলার সাভিও। বার্সেলোনার এই তারকার নেতৃত্বে অধরা অলিম্পিক সোনা জয়ের স্বপ্ন দেখছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2016, 01:51 PM
Updated : 21 April 2016, 02:59 PM

নেইমারকে এ বছর কোপা আমেরিকার শতবর্ষী আসর আর রিও দে জেনেইরো অলিম্পিকের দলে রাখতে চেয়েছিলেন কোচ দুঙ্গা। ব্রাজিলের অধিনায়ক নেইমারও সেই ইচ্ছার কথা জানিয়েছিলেন।

তবে নেইমারের কেবল অলিম্পিক ফুটবলে খেলা নিয়ে বার্সেলোনা ও ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) মতৈক্যে পৌঁছানোর পর বুধবার দুই পক্ষই বিবৃতি দিয়ে তা জানায়।

রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড সাভিও বলেন, “সোনার পদক জয় বড় একটা স্বপ্ন। আমি বলছি না যে, আমরা ফেভারিট। কারণ, আমরা সবাই দেখেছি ঘরের মাঠে খেলা মানেই এই নয় যে আমরা সাফল্য পাব। কিন্তু নেইমারকে নিয়ে আরও শক্তিশালী দল হতে পারে ব্রাজিল।”

২৪ বছর বয়সী ফরোয়ার্ডের প্রশংসায় পঞ্চমুখ হন সাভিও।

“ব্রাজিলের কাছে সে অনেক কিছু। সে নির্দিষ্ট একটি শৈল্পিক ধরনের খেলা উপস্থাপন করে। এক ধরনের ফুটবল, যেটা বিশ্বকে মোহিত করেছে; নেইমার খেলার সেই ধরনাট রক্ষা করেছে। ব্রাজিলের ফুটবল ভালো অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে না। যখন নেইমারের মতো খেলোয়াড়রা থাকে, তখন ব্রাজিলের মানুষকে অতীতটা মনে করিয়ে দেয়। ব্রাজিলের ফুটবলের আসল মানে সে তুলে ধরে।”

টেকনিক্যালি নেইমার অনেক সমৃদ্ধ উল্লেখ করে সাভিও বলেন, “সে অসাধারণ এক খেলোয়াড়, আমরা আগে যা দেখেছি তার সব কিছু থেকে আলাদা। মাঠে তার উদ্ভাবনী ক্ষমতা দারুণ। সে খুব দ্রুত এবং দক্ষ।”

তবে নেইমার এখনও অনেক তরুণ এক খেলোয়াড় এবং তার উন্নতির আরও জায়গা আছে বলে মনে করেন সাভিও।        

এবারের অলিম্পিক ফুটবলে ‘এ’ গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ইরাক ও ডেনমার্ক। ৪ অগাস্ট দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে স্বাগতিকদের অলিম্পিক অভিযান।