উইলিয়ানের নৈপুণ্যে জয়ে ফিরল চেলসি

সব ধরনের ফুটবলে চার ম্যাচ পর জয়ে পেয়েছে চেলসি। উইলিয়ানের নৈপুণ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ‘জি’ গ্রুপের ম্যাচে দিনামো কিয়েভকে ২-১ গোলে হারিয়েছে জোসে মরিনিয়োর শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 10:24 PM
Updated : 10 Nov 2015, 02:42 PM

বুধবার নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে শুরু থেকেই কিয়েভের ওপর চাপ তৈরি করে চেলসি। তবে সেভাবে পরিষ্কার কোনো সুযোগ তৈরি করতে পারছিল না দলটি।

প্রথম সত্যিকারের সুযোগের জন্য ৩১তম মিনিটে পর্যন্ত অপেক্ষা করতে হয় মরিনিয়োর শিষ্যদের। সেবার খুব কাছে থেকেও হেড করে বল জালে পাঠাতে পারেননি অস্কার। ফিরতি বলে সুযোগ ছিল দিয়েগো কস্তার সামনেও। কিন্তু অনেক ওপর দিয়ে মারেন এই স্ট্রাইকার।

এর তিন মিনিট পরই এগিয়ে যায় চেলসি। উইলিয়ানের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে হেড করে নিজেদের জালেই বল পাঠান অতিথি দলের আলেক্সান্দার দ্রাগোভিচ।

আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়া চেলসি ব্যবধান বাড়াতে পারতো প্রথমার্ধের যোগ করা সময়ে। এবারও দলকে হতাশ করেন কস্তা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা আনার দারুণ সুযোগ পেয়ে যায় ইউক্রেনের দল কিয়েভ। তবে সেবার ফরাসি ডিফেন্ডার কুর্ত জুমা রক্ষা করেন স্বাগতিকদের।

৬০তম মিনিটে ব্যবধান ২-০ করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন জুমা। উইলিয়ানের ফ্রি-কিক থেকে বিপজ্জনক জায়গায় বল পেয়েও জালে পাঠাতে পারেননি তিনি।

দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক ফুটবল খেলা কিয়েভ সমতা ফেরায় ৭৭তম মিনিটে। কর্নার থেকে বল পেয়ে ‘খল নায়ক’ দ্রাগোভিচ জোরালো শটে জাল খুঁজে নেন। চেলসির গোলরক্ষক বেগোভিচ এগিয়ে এসে বল ‘ক্লিয়ার’ করতে পারেননি। দ্রাগোভিচের শট এক সতীর্থের গায়ে লেগে জালে জড়ায়।

সব ধরনের ফুটবলে সর্বশেষ সাত ম্যাচের পাঁচটিতেই হারা চেলসি তখন দারুণ চাপে পড়ে যায়। ইংলিশ প্রিমিয়ার লিগে লিভাপুলের বিপক্ষে এগিয়ে গিয়েও ৩-১ গোলে হারের তিক্ত স্মৃতি এখনও ব্লুজ নামে পরিচিত দলটির খেলোয়াড়দের মনে তাজা।

তবে এবার আর তেমন কিছু হতে দেননি উইলিয়ান। এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রি-কিক থেকে গোল করে ৮৩তম মিনিটে আবার চেলসিকে এগিয়ে নেন। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখেই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

সব ধরনের ফুটবলে চার ম্যাচ পর জয় পেল ইংল্যান্ডের চ্যাম্পিয়নরা। আর এই জয়ে চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের দুই নম্বরে উঠে এসেছে চেলসি।

১০ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে পোর্তো। গ্রুপের অন্য ম্যাচে ইসরায়েলের মাকাবি তেল আবিবকে ৩-১ গোলে হারায় পর্তুগালের দলটি।

চেলসির কাছে হেরে ৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে গেছে কিয়েভ। সব ম্যাচে হারা তেল আবিব রয়েছে সবার নিচে।