দলবদলে ট্রান্সফার ফির রেকর্ড

অন্যবারের চেয়ে এবারের গ্রীষ্মকালীন দলবদলে একটু বেশিই খরচ করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ ও স্প্যানিশ লা লিগার ক্লাবগুলো। আর এতেই এই দুই লিগে দলবদল মৌসুমের ইতিহাসে এবার ট্রান্সফার ফির রেকর্ড হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 12:45 PM
Updated : 2 Sept 2015, 12:45 PM

ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলের শীর্ষ প্রতিযোগিতা প্রিমিয়ার লিগের দলগুলো এবারের গ্রীষ্মের দলবদলে মোট ৮৭ কোটি পাউন্ডের বেশি খরচ করেছে। এক পঞ্জিকা বর্ষের হিসেবে প্রিমিয়ার লিগের দলগুলোর এবারের খরচ ১০০ কোটি ছুঁয়েছে।

রেকর্ডটি গড়তে সবচেয়ে বড় ভূমিকা রাখে ম্যানচেস্টার সিটি। এবারের দলবদলে সবচেয়ে বেশি খরচ করেছে তারা। ভলফসবুর্গ থেকে কেভিন ডি ব্রুইনকে কিনতে পাঁচ কোটি ৫০ লাখ পাউন্ড খরচ করে দলটি, যা ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ ট্রান্সফার ফির রেকর্ড। এছাড়া তারা লিভারপুল থেকে রাহিম স্টার্লিংকে কিনতে চার কোটি ৯০ লাখ পাউন্ড খরচ করে।

গত বছরও প্রিমিয়ার লিগের দলগুলো খেলোয়াড় কিনতে রেকর্ড পরিমাণ খরচ করেছিল। তবে এবারের গ্রীষ্মকালীন দলবদলে তাদের খরচের মাত্রাটা অনেক বেশি। খেলোয়াড় কেনায় গত বছরের মোট খরচের চেয়ে শুধু এই গ্রীষ্মেই তারা খেলোয়াড় কিনতে খরচ করে ৪ শতাংশ বেশি।

স্পেনের ক্লাবগুলো এই নিয়ে টানা তিনবার আগের বছরের চেয়ে খেলোয়াড় কিনতে বেশি খরচ করেছে।  

গত বছরের চেয়ে এবার আট কোটি ৬৬ লাখ বেশি খরচ করেছে লা লিগার ক্লাবগুলো।

এর আগে ২০০৭ সালে লা লিগার ইতিহাসে সবচেয়ে বেশি খরচ করেছিল লা লিগার ক্লাবগুলো। সেবার খেলোয়াড় কিনতে ৫৪ কোটি ১০ লাখ ইউরো খরচ করেছিল তারা। এবার সেটাকেও ছাড়িয়ে গেছে, প্রতিযোগিতার ২০টি দল এই গ্রীষ্মে মোট ৫৫ কোটি ৮৩ লাখ ইউরো খরচ করেছে।

লা লিগার ক্লাবগুলোর মধ্যে খেলোয়াড় কিনতে এই মৌসুমে সবচেয়ে বেশি খরচ করেছে আতলেতিকো মাদ্রিদ, ১২ কোটি ৬০ লাখ ইউরো খরচ করেছে তারা।

প্রতিযোগিতার সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ আট কোটি ৮৯ লাখ ইউরো খরচ করেছে।

খেলোয়াড় কেনা-বেচায় নিষেধাজ্ঞার কবলে থাকা বার্সেলোনা আর্দা তুরানকে আতলেতিকো মাদ্রিদ থেকে কিনতে তিন কোটি ৪০ লাখ ইউরো খরচ করে, যা চার কোটি ১০ লাখ পর্যন্ত বাড়তে পারে। তবে আগামী বছরের জানুয়ারির আগে কাম্প নউয়ের দলটির হয়ে খেলতে পারবেন না তুরস্কের এই মিডফিল্ডার।