রোহিঙ্গাদের পাশে দাঁড়ান: বিশ্ববাসীকে অর্থমন্ত্রী

সীমাবদ্ধতা নিয়েও বাংলাদেশ মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশ্ববাসীকেও তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2017, 11:14 AM
Updated : 2 Sept 2017, 03:56 PM

সিলেটের শাহী ঈদগাহ ময়দানে ঈদ জামাতের সময় শুভেচ্ছা বক্তব্য দিতে গিয়ে এ আহ্বান জানান সিলেট-১ আসনের সংসদ সদস্য অর্থমন্ত্রী মুহিত।

তিনি বলেন, “বাংলাদেশ একটি জনবহুল দেশ। তবু ঘরবাড়ি ছেড়ে আসা রোহিঙ্গাদের যথাসম্ভব সাহায্য করছি আমরা। একটি দেশ এভাবে সাধারণ মানুষের ওপর নির্যাতন চালাবে আর বিশ্ববাসী তা শুধু দেখবে, এটা হতে পারে না।”

অর্থমন্ত্রীর বক্তব্যের একটা বড় অংশজুড়ে ছিল সাম্প্রতিক রোহিঙ্গা নির্যাতন প্রসঙ্গ।

তিনি বলেন, “বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব প্রতিবেশী দেশের তুলনায় দ্বিগুণ। তবু আমরা তাদের আশ্রয় দিচ্ছি। নিপীড়িত, অত্যাচারিত মানুষের পাশে দাঁড়ানো অন্যান্য দেশেরও কর্তব্য।”

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের শরণার্থীদের ভারতে আশ্রয় নেওয়ার কথা স্মরণ করেন।

গত ২৪ অগাস্ট মিয়ানমারের রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনাক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সহিংসতা ছড়িয়ে পড়ায় সীমান্তে নতুন করে রোহিঙ্গারা অনুপ্রবেশ করছে।

কক্সবাজার ও বান্দরবানে নাফ নদী পেরিয়ে সীমান্তের জিরো পয়েন্টে আশ্রয় নেওয়া অসহায় রোহিঙ্গাদের দিকে মিয়ানমারের সীমান্তরক্ষীদের গুলি করার ঘটনাও ঘটেছে।

এরই মধ্যে নাফ নদী থেকে বাংলাদেশ পুলিশ ৫০ রোহিঙ্গার লাশ উদ্ধার করেছে। গুলি ও পোড়া ক্ষত নিয়ে চট্টগ্রামে মেডিকেলে আছেন বেশ কজন রোহিঙ্গা।   

গত এক সপ্তাহে অন্তত ৬০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য। তবে প্রকৃত সংখ্যা এর চেয়ে কয়েক গুণ বেশি বলে সীমান্ত এলাকায় বসবাসবারী বাংলাদেশিদের ধারণা।

মিয়ানমার সরকারের নির্যাতনের মুখে কয়েক লাখ রোহিঙ্গা বিভিন্ন সময় বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।