এবার ব্রাহ্মণবাড়িয়ায় সাংবাদিকের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা

ফেইসবুকে ধর্ষণের ভুয়া তথ্য দিয়ে স্ট্যাটাস দেওয়ার অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে এক সাংবাদিকের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 03:37 PM
Updated : 2 August 2017, 04:36 PM

উপজেলার বীরগাঁও ইউনিয়নের কিশোরপুর (টানচক) গ্রামের মাসুদ মিয়া নামের এক ব্যক্তি মঙ্গলবার রাতে মামলাটি করেন বলে নবীনগর থানার ওসি আসলাম সিকদার জানান।

আসামি সীমান্ত খোকন ডেইলি অবজারভার পত্রিকার ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি।

মামলার আর্জিতে বলা হয়েছে, তার মেয়ের ধর্ষণ হওয়ার বিষয়ে সীমান্ত খোকন ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছেন, যা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। আসামি তার মেয়ে ও পুলিশের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে মিথ্যা, অশ্লীল, বানোয়াট কথাবার্তা প্রকাশ করে সামাজিকভাবে তাদের ভাবমূর্তি নষ্ট ও হেয় করার চেষ্টা করেছেন।

এ বিষয়ে সীমান্ত খোকন বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, “এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। আমার বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা করা হবে বলে এক পুলিশ কর্মকর্তার দেওয়া হুমকির বিষয়টি গত ২৭ জুলাই ফেইসবুকে এক স্ট্যাটাসে লিখেছি। মামলার মাধ্যমে তারই প্রতিফলন ঘটানো হলো।”

মেয়েটি ও তার পরিবারের লোকজন সাংবাদিকদের জানান, গত ২৫ জুলাই সীমান্ত খোকন নামে ওই সাংবাদিক ফেইসবুকে দেওয়া স্ট্যাটাসে লেখেন- আপন চাচার হাতে ভাতিজি ধর্ষণের শিকার হয়েছে এবং মা-মেয়েকে দুই দিন যাবত ঘরে বন্দি করে রাখা হয়েছে, যা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

ওসি আসলাম বলেন, ফেইসবুক স্ট্যাটাসে ওই সাংবাদিক মিথ্যার আশ্রয় নিয়েছেন।

আইসিটি আইনের ৫৭ ধারাকে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি দাবি করে তা বাতিলের দাবি জানিয়ে আসছেন সম্পাদক পরিষদসহ গণমাধ্যমকর্মীরা।

৫৭ ধারায় বলা হয়েছে, ওয়েবসাইটে প্রকাশিত কোনো ব্যক্তির তথ্য যদি নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ করে, এতে যদি কারও মানহানি ঘটে, রাষ্ট্র বা ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, তা হবে অপরাধ। এর শাস্তি অনধিক ১৪ বছর কারাদণ্ড এবং অনধিক এক কোটি টাকা জরিমানা।

ফেইসবুক স্ট্যাটাস ও সংবাদ প্রতিবেদনের জন্য সম্প্রতি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে এ ৫৭ ধারায় মামলা হয় এবং কয়েকজনকে কারাগারে পাঠানো হয়।