হামলায় ৮ কর্মকর্তা আহত, কারখানা বন্ধ ঘোষণা

বেতন-ভাতা পরিশোধ নিয়ে অসন্তোষের জেরে গাজীপুরে একটি তৈরি পোশাক কারখানায় আট কর্মকর্তাকে মারধরের অভিযোগ উঠেছে শ্রমিকদের বিরুদ্ধে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2017, 01:21 PM
Updated : 9 March 2017, 01:21 PM

বৃহস্পতিবার কালিয়াকৈর উপজেলার বাড়ৈপাড়া এলাকার ‘হেচং’ পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।  

আহতদের মধ্যে রয়েছেন দক্ষিণ কোরীয় নাগরিক মারিয়া শিন, কারখথানার জিএম মাহে আলম, পিএম মো. মজনু ও সাগর, কিউসি সুমন ও মার্চেন্ডাইজার মোহাম্মদ আলী। তাদের সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

কারখানার পরিচালক শহীদুল ইসলাম লিটন বলেন, প্রতিমাসে ৭/৮ তারিখের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা দেওয়া হয়। কিন্তু গত নভেম্বরে ইউরোপিয়ান বায়ার প্রতিষ্ঠান ‘একর্ট’-এর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন হয়ে যাওয়ায় কারখানার উৎপাদন কাজে মন্দা দেখা দেয়।

“এ কারণে ফেব্রুয়ারির শুরুতে যথাযথ নিয়ম মেনে ১৭শ শ্রমিক ছাঁটাই করা হয়। গত কয়েকদিন ধরেই কারখানার প্রায় ৮ হাজার শ্রমিক তাদের বাৎসরিক ছুটির টাকার দাবিতে কর্মবিরতি পালন করছিল।

“এ প্রেক্ষিতে বুধবার শ্রমিক প্রতিনিধি ও কর্তৃপক্ষে এক সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, আগামী ৩০ মের মধ্যে শ্রমিকদের বাৎসরিক ছুটির টাকা দেওয়া হবে।”

তিনি বলেন, আর্থিক সঙ্কট থাকায় বৃহস্পতিবার দুপুরে কারখানার কয়েকজন কর্মকর্তা শ্রমিকদের ফেব্রুয়ারি মাসের বেতন আগের নির্ধারিত সময়ে পরিশোধ করা যাচ্ছে না, সোববার পরিশোধ করা হবে বলে জানান শ্রমিকদের।

“এরপর শ্রমিকরা তাদের উপর চড়াও হয় এবং তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করে। এক পর্যায়ে তারা কারখানার তৃতীয় ও চতুর্থ তলা এবং ইন্সপেকশনের দুইটি কক্ষে ব্যাপক ভাংচুর চালানোর পর কারখনা ত্যাগ করে।”

পরে অনির্দিষ্টকালের জন্য কারখানার বন্ধের ঘোষণা দেওয়া হয় বলে তিনি জানান।

শিল্পাঞ্চল পুলিশ জোন-২-এর এএসআই ফারুক মিয়া জানান, খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে। পরে  শ্রমিকরা এলাকা ত্যাগ করে।