সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে বনদস্যু’ নিহত

সুন্দরবনে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এক ‘বনদস্যু’ নিহত হয়েছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 10:06 AM
Updated : 7 Feb 2017, 10:06 AM

মঙ্গলবার দুপুরে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শেলা নদীর মৃগমারী শাখা খাল এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান র‌্যাব-৬ এর উপ অধিনায়ক মেজর মনির আহমেদ।

নিহত শেখ শামছু ওরফে কোপা শামছু (৪৫) বনদস্যু শামছু বাহিনীর প্রধান বলে জানিয়েছে র‌্যাব।

বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল থেকে বনদস্যুদের ব্যবহৃত একটি একনলা বিদেশি বন্দুক, দুটি দেশি তৈরি একনলা বন্দুক, দুটি ধারালো রামদা ও ৩৬টি তাজা গুলি উদ্ধার করা হয়েছে বলে জানান এ র‌্যাব কর্মকর্তা।

মেজর মনির বলেন, মৃগমারী খাল এলাকায় একদল বনদস্যু অবস্থান করছে এমন খবরে র‌্যাবের একটি দল সেখানে অভিযানে যায়। বনদস্যুরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গুলি ছুড়তে শুরু করে। র‌্যাবও পাল্টা গুলি চালায়।

“উভয়পক্ষের মধ্যে প্রায় এক ঘণ্টা গোলাগুলির এক পর্যায়ে বনদস্যুরা পিছু হটলে র‌্যাব সদস্যরা সেখানে তল্লাশি চালিয়ে শামছু বাহিনীর প্রধান শামছুকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে।”

তাছাড়া ঘটনাস্থল থেকে তিনটি অস্ত্র ও ৩৬টি গুলি উদ্ধার করা হয় বলে মনির জানান।

শামছুকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে মংলা হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে জানান তিনি।

শামছু নিজ নামে বাহিনী গড়ে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ এলাকায় জেলে, বাওয়ালী ও মৌয়ালদের কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করে আসছিল বলে দাবি করেন এ র‌্যাব কর্মকর্তা।

মংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার মো. শাহীন বলেন, মঙ্গলবার বেলা সোয়া ২টার দিকে গুলিবিদ্ধ অবস্থায় শামছুকে হাসপাতালে নিয়ে আসা হয়। হাসপাতালে আনার অন্তত আধাঘণ্টা আগে তার মৃত্যু হয়েছে।

তার বুক ও পেটে অন্তত চারটি গুলিবিদ্ধ হয়েছে বলে জানান এ চিকিৎসক।