নিজামীর রিভিউ আবেদন খারিজ: পাবনায় উল্লাস

যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হওয়ার পর নিজ এলাকা পাবনার মুক্তিযোদ্ধা, ছাত্র, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ আনন্দ ও স্বস্তি  প্রকাশ করেছেন। এলাকায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়।  

সৈকত আফরোজ আসাদ পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 06:51 AM
Updated : 5 May 2016, 06:51 AM

মুক্তিযোদ্ধারা নিজামীর লাশ সাঁথিয়ায় দাফন করতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলার জন্য আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার একাত্তরের বদরপ্রধান নিজামীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করেন।

২০১৪ সালের ২৯ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে প্রাণদণ্ড দেয়। সুপ্রিম কোর্ট গত ১৫ মার্চ আপিলের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করলে ট্রাইব্যুনাল মৃত্যু পরোয়ানা জারি করে, পরদিন তা পড়ে শোনানো হয় যুদ্ধাপরাধী নিজামীকে। 

গত ২৯ মার্চ আপিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন নিজামী। সেই রিভিউ আবেদনের ওপর মঙ্গলবার প্রায় আড়াই ঘণ্টা শুনানি করে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল রায় প্রদানকারী বেঞ্চ।

রিভিউ আবেদন খারিজের খবরের সঙ্গে সঙ্গেই পাবনা জেলা ছাত্রলীগ ও যুবলীগ শহরে মিছিল বের করেছে। মিছিলটি জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার পার্টি অফিসে গিয়ে শেষ হয়।

এ সময় জেলা ছাত্রলীগের সভাপতি রুহুল আমিন উপস্থিত ছিলেন। পরে তারা উপস্থিত লোকজনকে মিষ্টিমুখ করান।

সাঁথিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মানিক মিয়া রানা রায়ে সন্তোষ প্রকাশ করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দ্রুত এই রায় কার্যকর করা হোক। কুখ্যাত রাজাকার নিজামীর ফাঁসি কার্যকরের মাধ্য সাঁথিয়াবাসী তথা সমগ্র দেশবাসীর দীর্ঘদিনের চাওয়া পূরণ হোক।” 

মুক্তিযোদ্ধা জহুরুল ইসলাম মাষ্টার বলেন, নিজামীর লাশ সাঁথিয়াতে দাফন করতে দেওয়া হবে না। তাকে এখানে দাফন করা হলে সাঁথিয়ায় মাটি অপবিত্র হয়ে যাবে। 

নাট্য সংগঠন পাবনা ড্রামা সার্কেলের সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান রাসেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নিজামীর ফাঁসির রায় বহাল থাকায় পাবনার সংস্কৃতিকর্মীরা আনন্দিত। এই রায়কে আমরা স্বাগত জানাচ্ছি।”

এ রায় জনগণের প্রত্যাশিত ছিল উল্লেখ করে পাবনা জেলা ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক জাকির হোসেন রায় দ্রুত কার্যকর করার দাবি জানান।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার লিটন কুমার সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলার জন্যে পাবনার পুলিশ প্রশাসন তৎপর রয়েছে। সকাল থেকেই জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।