নিউ ইয়র্কে বাঙালিদের শোভাযাত্রার আয়োজন

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা’র দুই যুগ পূর্তি উপলক্ষে শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2015, 01:31 PM
Updated : 29 Nov 2015, 02:25 PM

২২ মে বিকাল ৫টায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রিট এবং ৩৭ রোডের ‘ডাইভার্সিটি প্লাজা’ থেকে শুরু হবে এই শোভাযাত্রা।

হাজার বছরের বাঙালি ঐতিহ্য তুলে ধরতে নানা ধরনের মুখোশ, বিভিন্ন ধরনের সামগ্রী নিয়ে এই শোভাযাত্রা জ্যাকসন হাইটস প্রদক্ষিণ করে বইমেলার স্থান পিএস ৬৯ মিলনায়তনে গিয়ে শেষ হবে।

বৃহস্পতিবার রাতে স্থানীয় প্রশাসন থেকে শোভাযাত্রার অনুমতি নেওয়া হয়েছে বলে নিউ ইয়র্কে ‘বাংলা উৎসব’র আয়োজক মুক্তধারার প্রধান বিশ্বজিৎ সাহা জানিয়েছেন।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের আব্দুল্লাহ আবু সায়ীদ বইমেলা উদ্বোধন করবেন।

যুক্তরাষ্ট্র প্রবাসী বাঙালিদের পাশাপাশি বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ইউরোপ ও আমেরিকা থেকে আসা কবি-লেখক-সাহিত্যিকরা শোভাযাত্রায় অংশ নেবেন।পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও লেখক নববিক্রম কিশোর ত্রিপুরার নেতৃত্বে আসা ১০ সদস্যের সাংস্কৃতিক দলের শিল্পীরাও এতে অংশ নেবেন।

বাংলা উৎসবের আহ্বায়ক ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সামাজিক-সাংস্কৃতিক-ক্রীড়া-শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সংগঠন নিজেদের ব্যানার নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করতে পারবে।

জ্যাকসন হাইটসে এবার তিন দিন মেলা চলবে বলে জানান তিনি।

“এ বছর ব্যাপক সংখ্যক বাঙালি এ উৎসবে যোগ দিতে পারবেন। গত ২৩ বছরের মত এবারও শিশু-কিশোরদের বাংলা লিখন, চিত্রাংকন, নৃত্য, সঙ্গীত ও আবৃত্তি প্রতিযোগিতা থাকবে,” বলেন উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক।

এছাড়া এ বছর লেখক হিসেবে রেহমান সোবহান, অনুপম সেন, রামকুমার মুখোপাধ্যায়, রওনক জাহান, রামেন্দু মজুমদার, দিলারা হাশেম, শারমিন আহমেদ, লুৎফর রহমান রিটন, ইকবাল হাসান, আহমেদ মাযহার, আমিরুল ইসলাম, অরুন চৌধুরী, আসলাম সানি, গোলাম মোর্তজা, গীতালি হাসান, হুমায়ূন কবীর ঢালী, মিজানুর রহমান জোয়াদ্দার, বীরুপাক্ষ পাল বইমেলায় যোগ দেবেন। সাংস্কৃতিক পর্বে অংশ নেবেন শিল্পী সামিনা চৌধুরী ও সৈয়দ আব্দুল হাদী।

বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী বেশ কয়েকটি ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ উচ্চপদস্থ কর্মকর্তারা আন্তর্জাতিক বাংলা উৎসবের দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টায় ‘বাংলাদেশে বিনিয়োগ ও বৈধ অর্থ প্রেরণ’ সংক্রান্ত সেমিনারে অংশ নেবেন।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় প্রাণসহ বাংলাদেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রকাশনা সংস্থা মেলায় অংশ নিচ্ছে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা সরাসরি আমাদের জানান। নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com