সিডনিতে বাংলাদেশি শিক্ষার্থীদের ‘গ্র্যাজুয়েশন সিরিমনি’

অস্ট্রেলিয়ার সিডনিতে ‘স্যাটার ডে স্কুল অব কমিউনিটি ল্যাঙ্গুয়েজ’ এর বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের দ্বাদশ শ্রেণি ‘গ্র্যাজুয়েশন সিরিমনি’তে অংশ নিয়েছেন।

নাইম আবদুল্লাহ, সিডনি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 10:03 AM
Updated : 23 Sept 2017, 10:32 AM

স্থানীয় সময় শনিবার সকালে সিডনির লিভারপুল গার্লস হাই স্কুল সেন্টারে এ গ্র্যাজুয়েশন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাংলাদেশিসহ ইতালিয়ান, অ্যারাবিয়ান, চাইনিজ, ভারতীয়, ভিয়েতনামিজ, সার্বিয়ান, স্প্যানিশ ও ফ্রেঞ্চ ছাত্র-ছাত্রীরা তাদের নিজ দেশের নাচ ও গান পরিবেশন করেন।

‘বাংলা প্রসার’ কমিটির সাধারণ সম্পাদক সেলিমা বেগম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিডনিতে প্রাইমারি পর্যায়ে ছয়টা বাংলা স্কুল সরকারি অনুমোদনে চালু রয়েছে। কিন্তু হায়ার সেকেন্ডারি পর্যায়ে ভাষা হিসেবে বাংলাকে অন্তর্ভুক্ত করা হয়নি।”

অনুষ্ঠানে অংশ নেওয়া ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, “বাংলা স্কুলে ছাত্র-ছাত্রী কম হওয়ায় আমরা ইয়ার টেন পর্যন্ত ক্লাস চালু করতে পেরেছি, ইয়ার টুয়েলভ পর্যন্ত ক্লাস চালু রাখতে হলে কমপক্ষে বিশজন শিক্ষার্থী প্রয়োজন।

“যদি আমরা ইয়ার টুয়েলভ পর্যন্ত ক্লাস চালু রাখতে পারি তাহলে এদেশে সরকারিভাবে বাংলা ভাষা স্বীকৃতি পাবে। ফলে ভোটার ব্যালট পেপার, হাসপাতালসহ অন্যান্য সরকারি মাধ্যমগুলোতে ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাও স্থান পাবে।”

হাই স্কুল পর্যায়ে সন্তানদের ভর্তি করিয়ে বাংলা স্কুলকে রক্ষার পাশাপাশি অস্ট্রেলিয়ায় বাংলাকে সরকারি ভাষা হিসেবে অনুমোদনের আহ্বান জানিয়ে তিনি বলেন, “গত দুই দু’বার শিক্ষার্থীর অভাবে বাংলা স্কুল সেন্টার বন্ধ হয়ে যাবার হুমকিতে পড়ে। এই সিডনিতে প্রতি বছর ভাষা ও বিজয় দিবসসহ অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। কিন্তু হাই স্কুল পর্যায়ে বাংলাকে টিকিয়ে রাখার জন্য প্রবাসী বাংলাদেশিরা তাদের ছেলেমেয়েদের পাঠানোর ব্যাপারে আগ্রহী হচ্ছেন না।”
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!