সন্ত্রাসের বিরুদ্ধে ‘প্রতিবাদী ভোট’ দিন: আমীর খসরু

বিএনপিকর্মীদের ‘গণগ্রেপ্তার’ চলছে দাবি করে সব বাধা উপেক্ষা করে সন্ত্রাসের বিরুদ্ধে ‘প্রতিবাদী ভোট’ দিতে চট্টগ্রামবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দলের নগর সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 01:58 PM
Updated : 26 April 2015, 01:58 PM

রোববার নগরীর একটি রেস্তোরাঁয় বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী মনজুর আলমের প্রধান নির্বাচনী এজেন্ট আমীর খসরু জনগণকে উদ্দেশ্য করে বলেন, চট্টগ্রামকে বাঁচাতে, গণতন্ত্রকে বাঁচাতে ও আইনের শাসন বাঁচাতে হলে ভোটকেন্দ্রে আসুন।

“সন্ত্রাসমুক্ত চট্টগ্রাম, শান্তিপূর্ণ চট্টগ্রাম গড়তে সবকিছু উপক্ষো করে ভোটকেন্দ্রে হাজির হয়ে আপনাদের প্রতিবাদী ভোট দিন।”

ভোটের দুদিন আগের এই সংবাদ সম্মেলনে সরকারদলীয় মেয়রপ্রার্থীর কর্মী-সমর্থক ও আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে দলসমর্থিত মেয়র প্রার্থীর পক্ষের বিএনপি, ছাত্রদল, যুবদলের নেতাকর্মীদের নির্যাতন ও গ্রেপ্তারসহ নানা হয়রানির অভিযোগ করেন তিনি।

আমীর খসরু বলেন, নগরীর ৪১টি ওয়ার্ডে যারা নির্বাচনী কাজের সঙ্গে যুক্ত তাদের বাসাবাড়িতে হানা দিয়ে গ্রেপ্তার ও নানাভাবে হয়রানি করা হচ্ছে।

সম্প্রতি বিভিন্ন ওয়ার্ড থেকে গ্রেপ্তার হওয়া বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর বেশকয়েকজন নেতাকর্মীদের নাম বলেন তিনি।

‘আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শুধু গ্রেপ্তার বা মারধর নয় বাড়ি বাড়ি গিয়ে তাদের নির্বাচনের কাজে সম্পৃক্ত না হওয়ার হুমকিও দিচ্ছে’ অভিযোগ করে তিনি বলেন, তাদের বাড়িতে তল্লাশির নাম করে পরিবারের সদস্যদের নানাভাবে হয়রানি করা হচ্ছে।

আইনশৃঙ্খলনা বাহিনীর সদস্যরা বিভিন্ন ওয়ার্ডে মনজুর আলমের নির্বাচনী পোলিং এজেন্টদের তালিকা খুঁজে তাদের হয়রানি করছে বলেও অভিযোগ করা হয়। 

এছাড়া বহিরাগত সরকারদলীয় প্রার্থীর সমর্থক, নেতা ও ক্যাডারে নগরীর সব আবাসিক হোটেল ও গেস্ট হাউজ ভরে গেছে বলে দাবি করেন তিনি।

এসব অভিযোগ পেয়েও নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা নেয়নি অভিযোগ করে আমীর খসরু বলেন, “কমিশনের নির্লিপ্ততা দেখছি, আইনশৃঙ্খলা বাহিনীর কোনো ভূমিকা দেখছি না।”

ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসারদের সরকারদলীয় প্রার্থীর পক্ষে প্রভাবিত করার চেষ্টা হচ্ছে অভিযোগ করে তিনি বলেন, তাদের টাকা-পয়সার লোভও দেখানো হচ্ছে।

রাষ্ট্রীয় ও দলীয় সন্ত্রাসের মাধ্যমে ভোটকেন্দ্র দখলের অপচেষ্টা চলছে অভিযোগ করে তিনি বলেন, নগরীর যেসব এলাকায় মনজুর আলমের সমর্থক বেশি, সেসব এলাকায় সন্ত্রাসীদের মাধ্যমে কেন্দ্র দখলের চেষ্টা চলছে।

ভোটকেন্দ্র দখল ও সন্ত্রাসীদের মোকাবেলায় গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন আমীর খসরু।

এতো অনিয়ম-অভিযোগের মধ্যে নির্বাচন থেকে তাদের প্রার্থীর সরে আসার কোনো পরিকল্পনা আছে কি না জানতে চাইলে তিনি খসরু বলেন, “চট্টগ্রামবাসীর প্রতি আমাদের আস্থা আছে। নির্বাচন থেকে সরে আসার কোনো পরিকল্পনা নেই।

“তারা (জনগণ) ২৮ এপ্রিল ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে অধিকার প্রয়োগ করবে এবং সন্ত্রাসের বিরুদ্ধে একটি প্রতিবাদী ভোট দেবেন।

সংবাদ সম্মেলনে এলডিপি চেয়ারম্যান অলি আহমদ, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খোন্দকার, দক্ষিণ জেলার সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী ও সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম।

সংবাদ সম্মেলনে বিএনপির সমর্থিত মেয়র প্রার্থী মনজুরের আসার কথা বলা হলেও শেষ পর্যন্ত তিনি আসেননি।

চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের প্রার্থী মনজুর লড়ছেন কমলালেবু প্রতীকে। তার মূল প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটির প্রার্থী আ জ ম নাছির উদ্দিন লড়ছে হাতি প্রতীকে।

নাছিরের পক্ষেও রোববার বিকালে নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে এক সংবাদ সম্মেলন হয়।