স্মৃতি সৌধেও যাচ্ছেন না খালেদা?

ভাষাশহীদ দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে না যাওয়ার পর স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতি সৌধেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যাচ্ছেন না বলে ইঙ্গিত পাওয়া গেছে।   

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 03:52 PM
Updated : 25 March 2015, 03:52 PM

বৃহস্পতিবার সাভারে জাতীয় স্মৃতি সৌধে খালেদার যাওয়া-না যাওয়ার বিষয়ে বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

স্বাধীনতার দিবসের কর্মসূচি জানিয়ে বিএনপির যে সংবাদ বিজ্ঞপ্তি এসেছে, তাতে দলীয় চেয়ারপারসনের যাওয়ার বিষয়ে কিছু বলা হয়নি। পুলিশেরও সেই ধরনের কোনো প্রস্তুতি নেই।

স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপি চেয়ারপারসন হিসেবে খালেদা জিয়া যে বাণী দিয়েছেন, তাতে বাংলাদেশের বর্তমান অবস্থাকে ‘অস্বাভাবিক’ বলা হয়েছে।  

প্রতিবার খালেদা জিয়া সাভারে জাতীয় স্মৃতি সৌধে ফুল দেওয়ার পর চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবরেও ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে আসছেন, যা দলের সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হত।

তবে এবার দলের কর্মসূচি জানিয়ে বিএনপির সহ দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহিনের যে সংবাদ বিজ্ঞপ্তি এসেছে, তাতে বলা হয়েছে, দলের পক্ষে জাতীয় নেতারা স্মৃতি সৌধ ও জিয়াউর রহমানের সমাধিতে ফুল দেবেন।

লাগাতার অবরোধ ডেকে গুলশানে নিজের কার্যালয়ে অবস্থানরত খালেদা জিয়া গত ২১ ফেব্রুয়ারি ভাষাশহীদ দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে যাননি। তা নিয়ে সমালোচনাও হয়েছে তার।

রাজনৈতিক অস্থিরতার মধ্যে গত ৩ জানুয়ারি খালেদাকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে পুলিশ। কয়েকদিন পর পুলিশি বেষ্টনি সরলেও তিনি ওই কার্যালয় ছাড়েননি। আরাফাত রহমানের লাশ আসার পর সেখানে থেকেই ছেলেকে শেষ বিদায় জানান তিনি।

কার্যালয়ে থাকা অবস্থায় বিভিন্ন মামলার শুনানিতেও আদালতে অনুপস্থিত ছিলেন খালেদা। যে কারণে জিয়া ট্রাস্টের দুই মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি হয়েছে।

খালেদার এই কার্যালয়ে অবস্থান নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ নেতারা প্রশ্ন তুলে আসছেন।

বিএনপি স্পষ্ট করে না বললেও খালেদার আইনজীবীদের কথায় স্পষ্ট, খালেদা একবার কার্যালয় থেকে বের হলে তাকে আর সেখানে ঢুকতে দেওয়া হবে না বলে তারা আশঙ্কা করছেন।    

গত ১৩ মার্চ নিজের কার্যালয়ে সংবাদ সম্মেলনে খালেদা জিয়াকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল।

কার্যালয়ে অবস্থানরত খালেদার সঙ্গে থাকা কয়েকজন নেতার সঙ্গে টেলিফোনে কথা বলে ধারণা পাওয়া গেছে, বৃহস্পতিবারে সাভার ও শেরে বাংলা নগরের দলীয় কর্মসূচিতে বিএনপি চেয়ারপারসনের অংশ নেওয়ার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

এ নিয়ে রাতে কার্যালয়ে কোনো প্রস্তুতি দেখা যায়নি। নিরাপত্তায় থাকা পুলিশ সদস্যদের কাছেও বিএনপি চেয়ারপারসনের পক্ষ থেকে কোনো কিছু জানানো হয়নি বলে একজন পুলিশ কর্মকর্তা জানান।

কার্যালয়ে খালেদার সঙ্গে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল কাইয়ুম, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, প্রেসসচিব মারুফ কামাল খান, বিশেষ সহকারি শামসুর রহমান শিমুল বিশ্বাস, মাহবুব আলম ডিউ প্রমুখ।

বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টায় সাভার জাতীয় স্মৃতি সৌধে ও সকাল ১০টায় জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা তোলা হবে।

স্বাধীনতা দিবস উপলক্ষে এক বাণীতে খালেদা জিয়া দেশবাসীসহ প্রবাসীদের শুভেচ্ছা জানিয়ে বলেছেন, “এবারের এমন এক অস্বাভাবিক পটভূমিতে আমাদের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এসেছে, যখন দেশ থেকে গণতন্ত্র নির্বাসিত।

“ভোটাধিকারসহ প্রায় সকল সাংবিধানিক ও মৌলিক অধিকার হারিয়েছে দেশবাসী। গুম, খুন, বিচারবহির্ভূত হত্যা, অপহরণ, নির্যাতন, পাইকারি গ্রেপ্তার অবাধে চলছে।”

এ অবস্থা থেকে উত্তরণে মানুষের লুণ্ঠিত অধিকার ফিরিয়ে আনতে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলতে আহ্বানও জানান খালেদা জিয়া।