প্রার্থী হলে মেয়র পদ ছাড়তে হবে মনজুরকে

আবার প্রার্থী হলে চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্তমান মেয়র এম মনজুর আলমকে পদ ছাড়তে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 01:49 PM
Updated : 24 March 2015, 01:49 PM

তবে নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বিএনপি এখনো সিদ্ধান্ত না নেওয়ায় প্রার্থিতার বিষয়ে মুখ খোলেননি দলের চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মনজুর।

মঙ্গলবার চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেনের কাছে প্রার্থীর অযোগ্যতার বিষয়ে জারি করা বিশেষ পরিপত্রও পাঠানো হয়েছে।

 ইসির উপ সচিব সামসুল আলম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, ২০০৯ সালের স্থানীয় সরকার আইন অনুযায়ী মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য হবেন। তিনি নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক হলে তাকে পদত্যাগ করে প্রার্থী হতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে মনজুর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন পর‌্যন্ত আপডেটেড নিউজ নেই। দলের সিদ্ধান্তের বাইরে তো কিছু হবে না। দল ডিক্লেয়ার দিলেই এ নিয়ে কথা বলব।”

২৯ মার্চ তিন সিটি করপোরেশনের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন নির্ধারিত আছে। সেক্ষেত্রে মনজুর প্রার্থী হলে এই পাঁচ দিনের মধ্যে পদত্যাগ করে তাকে মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিতে হবে।

তবে প্রার্থী হওয়ার বিষয়ে নিজের ইচ্ছা নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের কথা স্মরণ করিয়ে দিয়ে মনজুর বলেন, “আপনারাই তো লিখছেন। দেখি, পরে কথা বলব।”

এক রিটের প্রেক্ষিতে ২০০৯ সালের ২৫ মে উচ্চ আদালত মেয়র পদকে ‘লাভজনক’ হিসাবে চিহ্নিত করে। এ কারণে নির্বাচন কমিশনের ২০০৮ সালের ১৪ মে জারি করা এক অধ্যাদেশ অনুযায়ী স্বপদে থেকে মেয়র পদে নির্বাচন অযোগ্য ঘোষিত হয়।

তবে কাউন্সিলর পদ সার্বক্ষণিক লাভজনক পদ না হওয়ায় এই পদে থেকে নির্বাচনে কোনো বাধা নেই।

ওই সময় চট্টগ্রাম সিটি করপোরেশনের তৎকালীন মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীও পদ ছেড়ে প্রার্থী হন। এর ধারাবাহিকতায় সব সিটি করপোরেশনের নির্বাচনে একই বিধান বহাল রয়েছে।

আইন অনুযায়ী, নির্বাচনের পর প্রথম সভায় একজন সংরক্ষিত কাউন্সিলরসহ তিন কাউন্সিলরকে নিয়ে তিন সদস্যের প্যানেল নির্বাচিত করা হয়। মেয়র পদত্যাগ করলে প্যানেল মেয়র ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব নেন। প্যানেল মেয়র না থাকলে স্থানীয় সরকার বিভাগ প্যানেল মেয়র ঠিক করে।

নিয়ম অনুযায়ী, ২০১৫ সালের ২৬ জুলাই মনজুরের মেয়র পদের মেয়াদ শেষ হবে।

আগামী ২৮ এপ্রিল ঢাকা ও চট্টগ্রামের তিন সিটিতে ভোট হবে। এর আগে ২৯ মার্চ পর‌্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমার সুযোগ রয়েছে।

এর মধ্যেই চট্টগ্রামে আওয়ামী লীগসমর্থিত মেয়র প্রার্থী দলের নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন মনোনয়নপত্র কিনেছেন।