বিএনপি নির্বাচনে গেলে চট্টগ্রামে মেয়র প্রার্থী মঞ্জুর

তিন সিটি কর্পোরেশনে আসন্ন নির্বাচনে অংশ নিতে বিএনপির সিদ্ধান্ত হলে চট্টগ্রামে বর্তমান মেয়র এম মঞ্জুর আলমই প্রার্থী হবেন।

মিন্টু চৌধুরীও মিঠুন চৌধুরী, চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 04:38 PM
Updated : 23 March 2015, 05:19 PM

সোমবার বিএনপির নেতাদের সঙ্গে কথা বলে এই ইঙ্গিতই মিলেছে যে সিদ্ধান্ত হলে আওয়ামী লীগ সমর্থিত নতুন প্রার্থী আ জ ম নাছির উদ্দিনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পুরনো প্রার্থীর ওপরই ভরসা রাখছেন তারা।

নির্বাচনে আগ্রহের কথা জানিয়ে আসা মঞ্জুর সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দল নির্বাচনের সিদ্ধান্ত নিলে এবং আমাকে সমর্থন করলে আমি নির্বাচন করব।”

তার ছেলে সরওয়ার আলম বলেন, “দলের কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষায় আছি আমরা।”

সরকারবিরোধী আন্দোলনে হরতাল-অবরোধ চালিয়ে যাওয়া বিএনপি এখনও এই নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত জানায়নি। তবে কাউন্সিলর পদে স্থানীয় নেতারা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

তবে গুরুত্বপূর্ণ মেয়র পদের বিষয়ে কেন্দ্রীয় পর্যায় থেকে সিদ্ধান্তের আগে কেউ কথা বলতে চাইছেন না।

তিন বারের মেয়র আওয়ামী লীগ নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে হারিয়ে ২০১০ সালে মেয়র নির্বাচিত হন সাবেক কাউন্সিলর মঞ্জুর। 

মহিউদ্দিনের রাজনৈতিক শিষ্য হিসেবে চট্টগ্রামে পরিচিত মঞ্জুর মেয়র নির্বাচিত হওয়ার পর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য হন।

দলীয় কার্যক্রমে মঞ্জুরের নিষ্ক্রিয়তা নিয়ে বিএনপি নেতা-কর্মীদের ক্ষোভ থাকলেও মেয়র পদে অন্য যাদের নাম আলোচনায় উঠে এসেছে, তারা কেউ এখন নির্বাচন করতে আগ্রহী নন।  

বিএনপির কেন্দ্রীয় পর্যায়ে থাকা চট্টগ্রামের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দল ইতিবাচক সিদ্ধান্ত নেওয়ার পর আনুষ্ঠানিকভাবে চট্টগ্রামে মেয়র প্রার্থী হিসেবে মনজুর আলমের নামই ঘোষণা করা হবে।”

মঞ্জুরের পাশাপাশি কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান এবং নগর সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরীর নামও মেয়র পদে আলোচনায় উঠেছিল, তবে তারা দুজন রাজি নন বলে দলীয় নেতারা জানিয়েছেন।

মেয়র পদে প্রার্থী হতে নিজের অনাগ্রহের কথা জানিয়ে আমীর খসরু রোববার বলেন, “স্থানীয় সরকারের জন্য যারা যোগ্য তারাই অংশ নেবেন।”

বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, চট্টগ্রামের নেতারা মেয়র প্রার্থীর বিষয়ে ঢাকায় কেন্দ্রীয় পর্যায়ে কথা বলেছেন এবং তাতে মঞ্জুরের পক্ষেই পাল্লা ভারী।  

আমীর খসরু অবশ্য বলেছেন, “নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে দলের সিদ্ধান্ত হলে আমরা স্থানীয়ভাবে প্রার্থী ঠিক করব।”

যদি এই নির্বাচন করতে হয়, তাহলে বিএনপির হাতে সময় আর ছয়দিন। ২৮ এপ্রিল অনুষ্ঠেয় এই নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৯ মার্চ।

চট্টগ্রামে আওয়ামী লীগ মেয়র পদে নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনকে সমর্থন দিয়েছে। প্রথম কোনো নির্বাচনে অংশ নিতে নাছির সোমবার মনোনয়নপত্র কিনেছেন।

১৯৯৪ সাল থেকে পরপর তিনবার নগরীর ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ডে আওয়ামী লীগের সমর্থনে কাউন্সিলর নির্বাচিত হন মঞ্জুর।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় মহিউদ্দিন চৌধুরী গ্রেপ্তার হলে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন মঞ্জুর।

এরপর ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরের বছর চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে রাজনৈতিক ‘গুরু’ মহিউদ্দিনের প্রতিদ্বন্দ্বী হয়ে মাঠে নামেন তিনি, জেতেন প্রায় ৯৫ হাজার ভোটের ব্যবধানে।