বিএনপি নেতা সালাহ উদ্দিন ‘আটক’

অজ্ঞাত স্থানে থেকে বিএনপির নামে বিবৃতি পাঠিয়ে আসা দলটির যুগ্মমহাসচিব সালাহ উদ্দিন আহমেদ আটক হয়েছেন বলে তার পরিবার দাবি করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2015, 02:35 PM
Updated : 11 March 2015, 04:08 PM

বিএনপির পক্ষ থেকেও একই অভিযোগ জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করা হয়েছে।

সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, মঙ্গলবার রাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তুলে নিয়ে গেছে তার স্বামীকে।

“গত রাতে উত্তরার এক বাসা থেকে তাকে (সালাহ উদ্দিন) আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে সাদা পোশাকের লোকজন ধরে নিয়ে যায়। তাকে কোথায় নেওয়া হয়েছে, তা আমরা জানতে পারিনি।”

সালাহ উদ্দিনকে আটকের অভিযোগ পরিবার থেকে করা হলেও আইনশৃঙ্খলা বাহিনী তা স্বীকার করেনি। 

এ বিষয়ে র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় বলেন, “বিএনপির এই নেতাকে গ্রেপ্তারের বিষয়টি তার জানা নেই।”

একই কথা বলেন ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমানও।

সরকারি কর্মকর্তা হিসেবে ১৯৯-৯৬ মেয়াদে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস পরে চাকরি ছেড়ে কক্সবাজারের সংসদ সদস্য হয়েছিলেন। পরে তিনি প্রতিমন্ত্রীও হন। তার স্ত্রী হাসিনাও সংসদ সদস্য ছিলেন। 

রাজনৈতিক উত্তাপের মধ্যে গত জানুয়ারি মাসের শেষ দিকে রুহুল কবির রিজভী গ্রেপ্তার হওয়ার পর সালাহ উদ্দিনের নামে হরতালসহ নানা কর্মসূচির বিবৃতি আসছিল।

তবে নিজের অবস্থান প্রকাশ করছিলেন না এই রাজনীতিক। বিএনপির অভিযোগ, সরকারের দমন-পীড়নের মুখে তাদের নেতারা স্বাভাবিক তৎপরতা চালাতে পারছেন না।   

সালাহ উদ্দিনের নামে সর্বশেষ বিবৃতিটি গণমাধ্যমে এসেছিল মঙ্গলবার বিকালে। তাতে ২০ দলের হরতাল শুক্রবার সকাল পর্যন্ত বাড়ানোর বার্তা দেওয়া হয়। 

দশম সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও যুগ্মমহাসচিব রিজভী গ্রেপ্তার হওয়ার পর মুখপাত্রের দায়িত্ব নিয়েছিলেন সালাহ উদ্দিন। সেবারও তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

এবার আটকের বিষয়ে পুলিশ এখনও মুখ না খুললেও গত কিছুদিনে কয়েকটি ঘটনায় পরে আইনশৃঙ্খলা বাহিনীকে গ্রেপ্তারের কথা স্বীকার করতে দেখা গেছে। সম্প্রতি মাহমুদুর রহমান মান্নার ক্ষেত্রেও তা হয়েছিল। 

মুক্তি দাবি বিএনপির

গণমাধ্যমে সালাহ উদ্দিনের ‘আটকের’ খবর দেখে বুধবার রাতে এক বিবৃতিতে তার মুক্তি দাবি করেছেন গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার সঙ্গে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

তিনি বলেন, “আমরা জানতে পেরেছি, গত রাত ১০টার পর উত্তরার একটি বাসা থেকে পুলিশ-ডিবি ও র‌্যা্বসহ আইনশৃঙ্খলা বাহিনীর ২০/৩০ জনের একটি দল সালাহ উদ্দিন আহমেদকে উঠিয়ে নিয়ে গেছে। একই সঙ্গে বাসায় কর্মরত একজন পুরুষ ও একজন নারী কর্মীকেও ধরে নিয়ে যাওয়া হয়েছে।

“আমরা সালাহ উদ্দিন আহমেদ ও তার সঙ্গে গ্রেপ্তারকৃত কর্মী দুজনকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানাচ্ছি।”

নজরুল বলেন, “বিএনপি ও ২০ দলীয় জোটের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা ও বিবৃতি প্রদানের ফলে তিনি সরকারের বিরাগভাজন হওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

“এভাবে বিরোধী রাজনৈতিক নেতাদের গোপনে তুলে নিয়ে যাওয়ার মতো অন্যায়, বেআইনি ও স্বৈরাচারী কার্য্ক্রম বন্ধ করার জন্য সরকারের জোর দাবি জানাচ্ছি।”

সালাহ উদ্দিনের অবস্থান জানতে না পেরে তার পরিবারের সদস্যরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন বলেও নজরুল জানান।

বিবৃতিতে বলা হয়, কয়েকদিন আগে সালাহ উদ্দিনের বাড়ির তত্ত্বাবধায়ক এবং দুজন গাড়িচালককে আটক করে তিন দিন রাখার পর আদালতে হাজির করা হয়।