সব বাধা কাটিয়ে দেশ এগোবে: প্রধানমন্ত্রী

নাশকতাকারীদের বিরুদ্ধে কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়ে ‘অশুভ’ সব বাধা অতিক্রম করে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2015, 03:01 PM
Updated : 31 Jan 2015, 03:01 PM

“যত বাধাই আসুক না কেন, আমি একটি কথাই বলতে চাই, যেভাবে আমরা মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করেছি, ঠিক সেভাবে এই অশুভ শক্তির সকল বাধা অতিক্রম করে বাংলাদেশ এগিয়ে যাবে।”

শনিবার রাজধানীর গ্রিন রোডে পানি উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয় ‘পানি ভবন’ এবং সিইআইজিএস ও আইডব্লিউএম এর ভবন নির্মাণের ভিত্তিস্থাপন অনুষ্ঠানে একথা বলেন শেখ হাসিনা।

লাগাতার অবরোধ আহ্বানকারী ২০ দলকে হুঁশিয়ার করে তিনি বলেন, “বিএনপি-জামাতকে বলব, এই খেলা তাদেরকে বন্ধ করতে হবে। বাংলাদেশের মানুষ কখনও এটা মেনে নিতে পারে না। মানুষের জীবন নিয়ে এভাবে ছিনিমিনি খেলা; এটা আমরা খেলতে দিতে পারি না।”

দেশের অর্থনৈতিক উন্নয়নের চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, “কোন ইস্যু নাই, কোন কথা নাই হঠাৎ একটি রাজনৈতিক দল এবং তাদের দোসর, যেটাকে তারা বলে ২০ দল; সেই দল যেন বাংলাদেশের জন্য একটা বিষফোঁড়া হয়ে গেছে এবং বিষধর সাপের মতো এখন বাংলাদেশকে দংশন করছে। আগুন দিয়ে পুড়িয়ে পুড়িয়ে মানুষ হত্যা করছে।

“আন্দোলন মানে হচ্ছে পুড়িয়ে মানুষ মারা। এটা কোন ধরনের আন্দোলন? সাধারণ মানুষ, খেটে খাওয়া মানুষ, তাদের জন্য আমাদের রাজনীতি। আজকে তাদেরকেই যদি পুড়িয়ে মারা হয়-তাহলে রাজনীতি কার জন্য? কিসের জন্য?”

বাংলাদেশ ‘মর্যাদাশীল’ জাতি হিসেবে যখন এগিয়ে যাচ্ছে তখন ‘বিএনপি-জামায়াত জোট তাদের স্বার্থ রক্ষার’ জন্য সাধারণ মানুষের ওপর ‘হামলা’ করছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, তার সরকার ২০২১ সালের লক্ষ্য দিলেও ২০১৯ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের উন্নীত হতে যাচ্ছে, ঠিক সেই সময় ‘এইভাবে বিষাক্ত ছোবল মেরে মানুষ হত্যা করে উন্নয়নকে ব্যাহত’ করার অপচেষ্টা চালাচ্ছে বিএনপি-জামায়াত।

“একাত্তরে আমরা হানাদার পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছিলাম। বিজয় অর্জন করেছিলাম। যারা সেই বিজয়কে মেনে নিতে পারে নাই এবং যারা যুদ্ধাপরাধী, মানবতাবিরোধী কর্মকাণ্ডে যুক্ত ছিল; তারাই আবার সক্রিয় হয়ে উঠেছে বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যহত করতে।”

প্রধানমন্ত্রী সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, “এদের বিরুদ্ধে বাংলাদেশের সকল স্তরের মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে, এ ধরনের ধ্বংসাত্মক কার‌্যকলাপ প্রতিহত করতে হবে। বাংলাদেশের অগ্রযাত্রাকে যেন থামাতে না পারে তার জন্য আবারো একাত্তরের চেতনা নিয়ে, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে সকল মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান আমি জানাচ্ছি।”

এসময় শিক্ষার্থীদের যথাসময়ে বই পাওয়া ও পরীক্ষায় ভালো ফল করার প্রসঙ্গ তুলে শেখ হাসিনা বলেন, “তাদের পড়াশোনায় আমরা ফিরিয়ে এনেছি। আজকে শতভাগ ভর্তি হচ্ছে। সে পরিবেশ আমরা তৈরি করে দিয়েছি।”

কিন্তু ‘অবরোধ-হরতাল’ দিয়ে শিক্ষা গ্রহণে প্রতিবন্ধকতা সৃষ্টির কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।