নিজের মুখ সামাল দেন: হাসিনাকে খালেদা

ছেলে তারেক রহমানকে নিয়ে হুঁশিয়ারির পাল্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভাষা সংযত করতে বলেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 11:03 AM
Updated : 18 Dec 2014, 02:45 PM

ছেলে তারেক রহমানকে নিয়ে হুঁশিয়ারির পাল্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মুখ সামাল দিতে বলেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

প্রধানমন্ত্রীর দায়িত্বে থেকে শেখ হাসিনার বিভিন্ন মন্তব্যের সমালোচনা করে বৃহস্পতিবার এক সভায় তিনি বলেন, “যা বলেন....নিজের জিহ্বা ঠিক করেন, নিজের মুখটা সামাল দেন।”

বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলা ছাড়াও আওয়ামী লীগকে নিয়ে তারেকের বিতর্কিত বিভিন্ন বক্তব্যের প্রতিক্রিয়ায় শেখ হাসিনা বুধবার বলেছিলেন, “কুপুত্রকে জিভ সামলে কথা বলতে বলবেন। নইলে বাংলার মানুষ সহ্য করবে না, বিশ্ববাসীও মেনে নেবে না।”

এর একদিন বাদেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘৯০’র ডাকসু এবং সর্বদলীয় ছাত্রঐক্য’র উদ্যোগে অনুষ্ঠিত কনভেনশনে পাল্টা বাক আক্রমণ চালান খালেদা জিয়া।

গত ১৫ ডিসেম্বর লন্ডনে বিএনপির এক অনুষ্ঠানে বক্তব্যে বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক জাতির পিতা বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলেন। এর আগেও বিভিন্ন অনুষ্ঠানে বিতর্কিত বক্তব্য দেন বিভিন্ন মামলায় মাথায় নিয়ে ছয় বছর ধরে যুক্তরাজ্যে থাকা তারেক।

এজন্য তারেককে ‘অশিক্ষিত জানোয়ার’ আখ্যায়িত করে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, “লেখাপড়া শেখেনি, জানোয়ারের মতো কথা বলে। জানোয়ারের শিক্ষা কিভাবে দিতে হয়, মানুষ তা জানে।”

খালেদা বলেন, “আমরা ছেলে-পেলেদের ভালো শিক্ষা দেই। জিয়াউর রহমানের আদর্শে সে দলে এসেছে। কিন্তু স্বঘোষিত প্রধানমন্ত্রী যে ভাষায় কথা বলছেন, তা মানায় না। আমি বলব, আপনি রাজনীতি করুন। মুখের ভাষা সংযত করুন।”

কনভেনশনে বক্তব্যে ছাত্রদলের সাবেক সভাপতি আসাদুজ্জামান রিপন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল সংসদের সাবেক জিএস শিরীন সুলতানা, ছাত্রদলের সাবেক সভাপতি হাবিবুন-নবী খান সোহেলও দলীয় নেতা তারেক নিয়ে সরকারি দলের নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানান।

বক্তব্যে খালেদা জিয়া তার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো চালিয়ে নেওয়ার পেছনে রাজনৈতিক ‘অভিসন্ধির’ কথাও তুলে ধরেন।

“এক-এগারোর সময় আমরা বিরুদ্ধে পাঁচটা মামলা ও হাসিনার বিরুদ্ধে ১৫টা মামলা হয়েছিল। হাসিনার সব মামলা প্রত্যাহার করা হয়েছে। আমি জোর দাবি জানাচ্ছি, হাসিনার মামলাগুলো পুনরুজ্জীবিত করতে হবে। আমাদের মামলার বিচার চলবে, আর তারা খালাস পাবে, তা হতে পারে না।”

মিগ-২৯ বিমান ও ফ্রিগেট কেনায় দুর্নীতি হয়েছে দাবি করে খালেদা বলেন, “হাসিনার বিরুদ্ধে ওই সব মামলায় মেরিট থাকা সত্ত্বেও তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এভাবে মামলা থেকে কাউকে অব্যাহতি দেওয়া যায় না।”

বিচার বিভাগ পক্ষপাতমুক্তভাবে কাজ করছে না অভিযোগ তুলে তিনি বলেন, “অন্যায়ভাবে নির্দোষদের শাস্তি দেবেন না। মনে রাখবেন, আল্লাহ দরবারে এই অন্যায়ের জন্য আপনাদের ১০ গুণ শাস্তি পেতে হবে। আপনাদের বলতে চাই, ন্যায় ও সততার সঙ্গে বিচার করুন।”