প্রধানমন্ত্রী ‘মিথ্যাচার’ করেছেন: ফখরুল

বাংলাদেশে সন্ত্রাসের জন্য বিএনপি-জামায়াতকে দায়ী করে বিশ্ববাসীর সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মিথ্যাচার’ করেছেন বলে দাবি করেছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 01:54 PM
Updated : 28 Sept 2014, 01:55 PM

জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে রোববার এক আলোচনা সভায় এই প্রতিক্রিয়া জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী নিউ ইয়র্কে বলেছেন, বিএনপি-জামায়াত দেশে সহিংসতা ও সন্ত্রাস সৃষ্টি করে জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এটা স্রেফ মিথ্যাচার।

“বিএনপি কোনো সন্ত্রাসী দল নয়। সন্ত্রাস-সহিংসতায় আমরা বিশ্বাস করি না। সন্ত্রাসী দল আওয়ামী লীগই। প্রধানমন্ত্রী বিদেশে গিয়ে দেশের জনগণের বিরুদ্ধে মিথ্যাচার করেছেন।”

শনিবার জাতিসংঘে দেওয়া ভাষণে শেখ হাসিনা বলেন, “বিএনপি-জামাত জোট সরকারের প্রত্যক্ষ মদদে ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত সন্ত্রাসী গোষ্ঠী বোমা ও গ্রেনেড হামলার মাধ্যমে অসংখ্য উদার রাজনৈতিক নেতা-কর্মী হত্যা করেছে।”

ওই বক্তব্যের নিন্দা জানিয়ে জাতীয় প্রেসক্লাবে জিসাসের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় ফখরুল পাল্টা বলেন, “এই সরকারের আইনশৃঙ্খলা বাহিনী ও পেটোয়া বাহিনীর হাতে এ পর্যন্ত আমাদের ৩১০ জন নেতা-কর্মী খুন হয়েছেন, ৬৫ জন গুম হয়ে গেছেন। ইলিয়াস আলী, চৌধুরী আলম, হীরুর এখনো কোনো খোঁজ পাওয়া যায়নি।”

৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে না পারার জন্য দলে যারা হতাশ, তাদের তা কাটিয়ে আন্দোলনে সক্রিয় হওয়ার আহ্বান জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।  

“ওই নির্বাচনের পর অনেকের মধ্যে হতাশা জন্মেছে যে আমরা সরকারকে হটাতে পারলাম না। হতাশাগ্রস্তদের উদ্দেশে বলব, এই সরকার অবৈধভাবে ক্ষমতা দখল করে আছে। তারা এভাবে টিকে থাকতে পারবে না। তাদের চলে যেতেই হবে।”

সভায় আলোচনার পর জিসাসের উদ্যোগে জিয়া স্বর্ণপদক দেওয়া হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবউল্লাহে এই পদক পেয়েছেন।  

এছাড়া পদক পান বগুড়া জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক শফিউজ্জামান খোকন, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা চেয়ারম্যান সাইফুল ইসলাম চৌধুরী শাহিন, সৌদি আরব বিএনপির সাধারণ সম্পাদক মাসুদ আলম, সাবেক ছাত্রনেতা শেখ মোশাররফ হোসেন মানস, শীর্ষনিউজ সম্পাদক একরামুল হক, দৈনিক ইনকিলাবের প্রধান প্রতিবেদক রফিক মোহাম্মদ, দিগন্ত টেলিভিশিনের বার্তাপ্রধান জিয়াউল হাসান সুমন, নয়া দিগন্তের আলোকচিত্র সাংবাদিক নাসিম শিকদার, দৈনিক দিনকালের বিনোদন সাংবাদিক আবদুল্লাহ জেহাদ, ব্যবসায়ী এএম জহির ফারুক, রাশেদ চৌধুরী, কণ্ঠশিল্পী লাইনুর নাহার রেখা ও চিত্রনায়ক হেলাল খান।

জিসাস সভাপতি আবুল হাশেম রানার সভাপতিত্বে এই আলোচনা সভায় বক্তব্য রাখেন গাজী মাজহারুল আনোয়ার, বোরহান উদ্দিন সরকার প্রমুখ।