আন্দোলন ছাড়া কোনো বিকল্প নেই: মান্না

আওয়ামী লীগ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি মেনে না নেয়ায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, তাই তাদের আন্দোলন ছাড়া অন্য কোনো পথ নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 04:27 PM
Updated : 21 July 2014, 06:03 PM

একই দাবিতে বিএনপি আন্দোলন করলেও এই দলটি ক্ষমতায় গেলেও পরিস্থিতির পরিবর্তন হবে না বলে মনে করেন তিনি। তাই তৃতীয় একটি জোট গঠনের প্রয়াস চালাচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

সোমবার রাজধানীর একটি রেস্তোরাঁয় নাগরিক ঐক্য ইফতার অনুষ্ঠানে বক্তব্যে বর্তমান পরিস্থিতিতে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেন মান্না।

এই অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মঈনুল হোসেন, নিউ এইজ সম্পাদক নুরুল কবির, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান ও সোহরাব হাসান, নারায়ণগঞ্জ-৫ আসনে উপনির্বাচনে অংশগ্রহণকারী এস এম আকরাম অংশ নেন।

বর্তমান সরকার ‘নিন্দিত’ ও ‘জনবিচ্ছিন্ন’ দাবি করে আওয়ামী লীগের এক সময়ের সাংগঠনিক সম্পাদক মান্না বলেন, “দেশের পরিস্থিতি খুবই খারাপ। ক্ষমতাসীন সরকারের শুভবুদ্ধির উদয় হবে, এমনটা আশা করা যায় না। গণতন্ত্রকে রক্ষা করতে হলে এই সরকারের বিরোধিতা করা ছাড়া আমাদের কোনো বিকল্প নেই।”

৫ জানুয়ারির নির্বাচন গ্রহণযোগ্য হয়নি দাবি করে তিনি বলেন, তারা এমন একটি ভোট চান যাতে জনমতের প্রতিফলন ঘটবে। আর তা সম্ভব কেবল নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে।

একই দাবিতে বিএনপির আন্দোলনের প্রসঙ্গে মান্না বলেন, “বিএনপি সরকার পতনের আন্দোলন করছে। কিন্তু আমরা বিশ্বাস করি, ক্ষমতার পালাবদল ঘটলেই পরিস্থিতির পরিবর্তন ঘটবে না।

ফাইল ছবি

“দুটি দল জোটবদ্ধ হয়ে ক্ষমতার কোন্দলে এমনভাবে লিপ্ত যে দেশ ধ্বংস হয়ে গেলেও যেন কারো কিছু আসে-যায় না।এই অবস্থায় আমরা দ্বিদলীয় বলয়ের বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তোলায় সচেষ্ট আছি।”

এই জোট গঠনের ক্ষেত্রে ড. কামাল হোসেন নেতৃত্বাধীন গণফোরামকে পাওয়ার আশা প্রকাশের পাশাপাশি কৃষক-শ্রমিক-জনতা লীগ, বিকল্প ধারা ও জেএসডির সঙ্গেও আলোচনা চলছে বলে জানান তিনি।

“আমাদের চিন্তাধারার সঙ্গে ড. কামাল হোসেনের চিন্তাভাবনা অনেকাংশেই মেলে। আমরা মনে করি, আমরা একসঙ্গে অনেকদূর চলতে পারব। তার সঙ্গে ঐক্যের বিষয়ে আমরা আশাবাদী।”

“আর এনডিএ জোট (কৃষক-শ্রমিক-জনতা লীগ, বিকল্পধারা বাংলাদেশ, জেএসডি) এর সঙ্গে আমাদের আলোচনা চলছে। তাদের কিছু বিষয় আমাদের সামনে স্পষ্ট হলেই জোট গঠনের প্রক্রিয়ায় তারাও অন্তর্ভুক্ত হবেন।”

সিপিবি-বাসদের বিষয়ে এক সময়ের এই বামপন্থি নেতা বলেন, “তাদের চূড়ান্ত লক্ষ্য কমিউনিজম। তাদের এই লক্ষ্যের সঙ্গে আমাদের লক্ষ্য মেলে না। তবে গণতন্ত্র রক্ষার লড়াইয়ে আমাদের একসঙ্গে কাজ করার একটি সম্ভাবনা তৈরি হয়েছে।”

ইফতার অনুষ্ঠানে উপস্থিত এক সাংবাদিক নাগরিক ঐক্যের তহবিলের উৎস জানতে চাইলে মান্না বলেন, “আমাদের (নাগরিক ঐক্য) বয়স মাত্র দুই বছর। নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা ৭২ জন। তারা প্রত্যেকেই দলের ফান্ডে মাসে ১ হাজার টাকা করে চাঁদা দেন। এছাড়া কোনো কর্মসূচি ঘোষণা করা হলে দলের শুভানুধ্যায়ীরা সহযোগিতা করেন।”