রবের বাড়িতে পুলিশি বাগড়ায় ক্ষোভ নোমানের

জাসদ নেতা আ স ম আবদুর রবের বাসায় রাতের ঘরোয়া অনুষ্ঠানে পুলিশের বাগড়া দেওয়ার ঘটনায় ‘আওয়ামী লীগের স্বরূপ’ উন্মোচিত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2017, 10:41 AM
Updated : 14 July 2017, 10:41 AM

শুক্রবার দুপুরে রাজধানীতে এক আলোচনা সভায় আগের রাতের ওই অনুষ্ঠান সম্পর্কে একথা বলেন বিএনপির ভাইস চেয়ারম্যান।

তিনি বলেন, “গতকাল আ স ম আবদুর রব তার বাড়িতে শুধু কিছু রাজনৈতিক বন্ধুদের ডেকেছেন। সেটা তো ডাকতেই পারেন, ঘরোয়া আলোচনাও করতে পারেন। কিন্তু তাকে সেই আলোচনা করার সুযোগ দেয়া হয় নাই।

“পুলিশ সেই আলোচনাকে বন্ধ করে দিয়েছে, তড়িৎ গতিতে শেষ করার জন্য সেখানে তাগিদ দিয়েছে। এই হল বাংলাদেশে আওয়ামী লীগের রাজনীতির স্বরূপ।”

বৃহস্পতিবার রাতে উত্তরায় জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বাসায় রাজনীতিক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, আবদুল কাদের সিদ্দিকী, মাহমুদুর রহমান মান্নাসহ কয়েকজন বৈঠক করেন।

জেএসডির নেতারা একে বলছেন ‘চা চক্র’, যাতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সভাপতি সাইফুল হক, গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য সুব্রত চৌধুরী ও আ ও ম শফিউল্লাহ, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ও বজলুর রশীদ ফিরোজ, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীর পাশাপাশি নাগরিক সংগঠন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদারও সেখানে ছিলেন বলে জানা যায়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয় মিলনায়তনে ‘হত্যা, নির্যাতন, অপহরণের কবলে সারা দেশ : কোন পথে বাংলাদেশ’ শীর্ষক ওই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ইয়ুথ ফোরাম।

এতে বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান বলেন, “আজকে দেশের পরিস্থিতি কী? দুঃসহ ও দুরাবস্থা। আজকে সবচেয়ে দুঃখের, যন্ত্রণার ও ক্ষোভের কথা হল- এই সরকার তো অবৈধ সরকার, তারা নির্বাচনের মাধ্যমে আসেনি।

“তারা মানুষকে ভোটাধিকার প্রয়োগ করতে দেয়নি। তারা ভোট কেন্দ্রের কাছাকাছি কুত্তা যেতে দিয়েছে, মানুষকে যেতে দেয়নি। আমরা গুম হচ্ছি, খুন হচ্ছি বিনা অপরাধে; মামলায় কারাগারে জেল খাটছি, আমাদের রাজনীতি করার কোনো অধিকার নেই।”

সারা দেশে বন্যা কবলিত এলাকায় দুর্গতের ত্রাণ পর্যাপ্ত নয় অভিযোগ করে ক্ষমতাসীনদের বিরুদ্ধে তা আত্মসাতের অভিযোগও আনেন বিএনপির এই বিএনপির ভাইস-চেয়ারপারসন।

তিনি বলেন, “সারা দেশ আজকে বন্যায় ভাসছে। বন্যার রিলিফ অপ্রতুল। বন্যায় যে ওএমএস দিচ্ছে, চাল দিচ্ছে আজকে তারা চুরি করছে। দুর্গত মানুষের কাছে যে ত্রাণ ও খাদ্য সামগ্রী যাচ্ছে, তা আওয়ামী লীগ লুটপাট করছে। জনগণের যে ভাগ, তা তারা নিজেরা নিয়ে যাচ্ছে। একইসঙ্গে আমি বলব, বন্যা দুর্গতদের পাশে আমাদের নেতা-কর্মীদের পাশে যেতে হবে, বিলম্ব করা যাবে না।”

এই অবস্থা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান নোমান।

ইয়ুথ ফোরামের উপদেষ্টা আতিকুজ্জামাননের সভাপতিত্বে ও সভাপতি মুহাম্মদ সাইদুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় জাতীয় পার্টি (কাজী জাফর) আহসান হাবিব লিংকন, বিএনপির খালেদা ইয়াসমীন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, জাসাস এর শাহরিয়া ইসলাম শায়লা, সাবেক ছাত্র নেতা খালেদ সাইফুল্লাহ সোহেলসহ অন্যরা বক্তব্য রাখেন।