সংবিধানই ফয়সালা: কাদের

একাদশ নির্বাচনে বিএনপির পক্ষ থেকে নির্বাচনকালীন সরকারের ফয়সালা আগে চাওয়ার প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন,নির্বাচনকালীন সরকারের ফয়সালা সংবিধান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 02:29 PM
Updated : 24 May 2017, 02:29 PM

বুধবার ঢাকার রমনা রেস্তোরাঁয় এক মতবিনিময়ে তিনি বলেন, “নির্বাচনকালীন সরকার পৃথিবীর সব দেশে যেভাবে হয় বাংলাদেশে একইভাবে হবে। সহায়ক সরকারের কোনো বিধান সংবিধানে নেই।”

আগামী নির্বাচনকে ঘিরে নির্বাচন কমিশনের ‘রোড ম্যাপ’ দেওয়ার প্রতিক্রিয়ায় বুধবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, “আমরা সর্বশেষ কথা বলে দিতে চাই, আপনারা যত রোডম্যাপ দেন, আমাদের সাথে আলোচনা করতে চান, আমরা আলোচনা করতে রাজি আছি।

“কিন্তু নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড করতে হলে নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকারের প্রয়োজন হবে। ওই নিরপেক্ষ সরকারের ব্যবস্থা আগে করতে হবে।”

এই বক্তব্যের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন, “বিএনপি যতই চিৎকার করুক সংবিধানের বাইরে কিছু করার নেই। নির্বাচনকালীন সরকারের ফয়সালা সংবিধান। সরকার সংবিধানের বাইরে এক চুলও নড়বে না।”

রাজধানীর ইডেন, বদরুন্নেসা ও হোম ইকোনোমিক্স কলেজের ছাত্রলীগের নেত্রীদের সঙ্গে এই মতবিনিময় হয়।

বিএনপির দেওয়া ‘ভিশন ২০৩০’কে তাদের নির্বাচনী ইশতেহার দাবি করে কাদের বলেন, “আমরা জানি তারা নির্বাচনে আসবে। তাদের দেওয়া এই ভিশন কিন্তু নির্বাচনী ইশতেহার। ভিশন দিয়ে তারা আগে জানান দিয়েছে তারা নির্বাচনে আসছে।

“আর এরজন্যই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল সাহেব নির্বাচনের প্রস্তুতি হিসেবে ৩০০ আসনের বিপরিতে ৯০০ প্রার্থী ঠিক করা আছে বলেছেন।”

তৃণমূল পার্যায়ে যারা জিতবে আগামী নির্বাচনে তারাই জয়লাভ করবে জানিয়ে তিনি বলেন, “তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগ নম্বর ওয়ান। গতকালের তৃণমূলের ২৯টি ইউনিয়নের মধ্যে আমারা পেয়েছি ২৬টি।”

কানাডার আদালতে আবারো বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে আখ্যা দেওয়ায় বিএনপি তাদের পুরোনো ভাঙ্গা রেকর্ড বাজাবে এমন সন্দেহ প্রকাশ করেন ওবায়দুল কাদের।

“কানাডার আদালতে রাজনৈতিক আশ্রয়ের জন্য বিএনপির এক নেতার আবেদনের প্রেক্ষিতে আদালত বিএনপিকে দ্বিতীয়বারের মত সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছেন। আগামীকাল দেখেবেন তারা বলবে, আওয়ামী লীগ ষড়যন্ত্র করে এই রায় এনেছে। আসলে তারা পুরোনো ভাঙ্গা রেকর্ড আবার বাজাবে।”

দেশের জন্য শেখ হাসিনার অর্জন, সেজন্য তিনি নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য এমন দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, “পৃথিবীর অনেক অর্জনের জন্য অনেকে অ্যাওয়ার্ড পেয়েছে। শেখ হাসিনা উন্নয়ন ও অর্জনের জন্য নোবেল পাওয়ার যোগ্য। হয়তো নোবেল পাবে, আর আমরা এটাই আশা করি।”

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাপা, কেন্দ্রীয় ছাত্রলীগের সধারণ সম্পাদক জাকির হোসাইন।