ভারতে ৫ রাজ্যে নির্বাচন: কংগ্রেস তিনটিতে, বিজেপি দুটিতে জয়ী

ভারতের পাঁচ রাজ্যের রাজ্যসভা ভোটের ঘোষিত ফলে ক্ষমতাসীন দল বিজেপি দুটি রাজ্যে নিরঙ্কুশ জয় পেয়েছে, বিরোধী দল কংগ্রেস তিনটিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

ভারত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 06:16 AM
Updated : 11 March 2017, 07:03 PM

দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশে ক্ষমতাসীন সমাজবাদী পার্টির প্রার্থীদের বিরাট ব্যবধানে পরাজিত করেছে নরেন্দ্র মোদীর দল।

ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া ফলাফল অনুযায়ী, এই রাজ্যে ৪০৩ আসনের মধ্যে বিজেপির প্রার্থীরা ৩১২টি আসনে জয় পেয়েছে, যেখানে সরকার গঠনের জন্য চাই ২০২ আসন।

কংগ্রেসকে জোটসঙ্গী করা সমাজবাদী পার্টির প্রার্থীরা জয়ী হয়েছে ৫৬টি আসনে, কংগ্রেস পেয়েছে ৭টি আসন, আর মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি এগিয়ে ১৯টি আসনে জয় পেয়েছে।

ভোটের আগে রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গে তার বাবা মুলায়েমের দ্বন্দ্ব গণমাধ্যমে বিরাট জায়গা নিয়েছিল। সেই দ্বন্দ্ব মিটিয়ে রাহুল গান্ধীসহ রাজ্যজুড়ে বেশুমার প্রচার চালালেও শেষ রক্ষা হয়নি।

বিজেপির মুখপাত্র জিভিএল নরসিমা রাও বলেছেন, ‘মোদী ফ্যাক্টর’ই রাজ্যে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে। 

“মোদীর সাহসী সরকার পরিচালনা এবং অমিত শাহর দুর্দান্ত নির্বাচন পরিচালনা আমাদের ভারতের সবচেয়ে বড়, জনবহুল আর রাজনৈতিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যের ক্ষমতা নিশ্চিত করেছে।”

ভোটে জয়ী হলে কে মুখ্যমন্ত্রী হবে তাও ঠিক করেনি বিজেপি। একই কারণে বিহারের রাজ্যসভা নির্বাচনেও দলটি খারাপ ফল করেছিল বলে অনেকে বলেছিলেন।

বিশ্লেষকদের অনেকেরধারণা ছিল, নোট বাতিল কাণ্ডের কারণেও প্রধানমন্ত্রী মোদীর দল এ নির্বাচনে খারাপ ফল করতে পারে। তবে বিপুল ব্যবধানের জয় সেসব ধারণাকে ‘ভুল প্রমাণ করেছে’ বলে মন্তব্য নরসিমার।

কেবল উত্তর প্রদেশই নয়, পাশের উত্তরাখণ্ড রাজ্যেও ক্ষমতাসীন কংগ্রেসকে হারিয়ে নিরঙ্কুশ জয় পেয়েছে মোদীর দল। সেখানকার ৭০টি আসনের মধ্যে ৫৭টি জয়ী হয়েছে বিজেপির প্রার্থীরা। এখানের সরকার গঠনে চাই ৩৬ আসন।

তবে একেবারে খালি হাতে ফিরছে না কংগ্রেসও; পাঞ্জাবে তাদের প্রার্থীরা ক্ষমতাসীন আকালি-বিজেপি জোটের প্রার্থীদের হারিয়ে নিরঙ্কুশ জয় পেয়েছে।

এই রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন কংগ্রেসের প্রার্থীরা ১১৭টি আসনের মধ্যে ৭৭টিতে জয় পেয়েছে। এ রাজ্যে ভালো ফলের ইঙ্গিত দিয়ে আম আদমির প্রার্থীরা পেয়েয়ে আছে ২০টি আসন। মাত্র ১৮টি আসনে জয়ী হয়েছে আকালি-বিজেপি পার্টির প্রার্থীরা। এই রাজে্যে সরকার গঠনের জন্য লাগে ৫৯ আসন।

পশ্চিমের দুটি রাজ্য গোয়া ও মনিপুরে বিজেপির প্রার্থীদের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরও কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পেলেও একা সরকার গঠন করতে পারছে না।

বিজেপিশাসিত গোয়ায় ৪০টি আসনের মধ্যে কংগ্রেস ১৭টি আসন পেয়েছে, বিজেপি পেয়েছে ১৩টি। এখানের সরকার গঠনে লাগবে ২১ আসন।

এদিকে ৪০ আসনের মনিপুরে কংগ্রেস ২৮টিতে, আর বিজেপির প্রার্থীরা ২১ আসনে জয়ী হয়েছে। এখানের সরকার গঠনে চাই ৩১ আসন।